নিজস্ব প্রতিনিধি, জাবি:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের দুই গুণি অধ্যাপক এম সলিমউল্লাহ খান ও ড. জোহরা খানমকে আনুষ্ঠানিক ভাবে বিদায় দিচ্ছে বিভাগটি। আগামীকাল রবিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ১৩১ নং গ্যালারিতে তাদের সম্মানজনক বিদায় দেয়া হবে। বিভাগীয় সভাপতি ড. সামসুন্নাহার খানম এ তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক এম সলিমউল্লাহ খান ১৯৭২ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সাব-সিডারি কোর্সের শিক্ষক হিসেবে এবং অধ্যাপক ড. জোহরা খানম ২০০৪ সালের ১ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান করেন। তাঁরা দু’জনই এমএসএস, এমপিল ও পিএইচডি পর্যায়ে বহু গবেষণার তত্ত্বাবধায়ক হিসেবে কাজ করেন। গত ২৯ জুলাই অধ্যাপক সলিমউল্লাহ খান ও অধ্যাপক জোহরা খানম সরকার ও রাজনীতি বিভাগ হতে অবসর ছুটিতে যান।

অধ্যাপক সলিমউল্লাহ খান ১৯৪৯ সালের ১ জুলাই চট্টগ্রামের সন্দ্বিপে জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৭০ সালে এবং ১৯৮০ সালে কানাডার ব্রক বিশ্ববিদ্যালয় ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি তিনি ১৯৮০-৮১ সালে গ্র্যাজুয়েট ফেলো হিসেবে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ে কাজ করেন। গুণি এই অধ্যাপকের দেশি-বিদেশী জার্নালে বহু প্রবন্ধ প্রকাশিত হয়েছে। পাশাপাশি তিনি বেশ কিছু গ্রন্থ রচনা করেন। যার মধ্যে উল্লেখ যোগ্য হল ‘পলিটিক্স এন্ড স্টাবিলিটি ইন বাংলাদেশ: প্রোবলেমস্ এন্ড প্রোসফেক্টাস’ (১৯৮৫), হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর সিডনি ভারবার পলিটিকাল বিলিফ এন্ড পলিটিকাল পার্টিসিফেশন: বাংলাদেশ’-এ গবেষণার আওতাধিন ‘স্টেজ বাংলাদেশ: হু ভোট? হাউ ডু দে ভোট?

অন্যদিকে অধ্যাপক ড. জোহরা খানম ১৯৪৯ সালের ১ অগ্রাস্ট তৎকালীন খুলনা জেলার বাগেরহাট মহকুমায় জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যায়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগ হতে এম এ ডিগ্রি লাভ করেন। তিনি দেশি ও বিদেশী জার্নালে তাঁর বেশ কিছু গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়। তাঁর উল্লেখযোগ্য একটি গ্রন্থ হল ওমেন এন্ড পলিটিকস ইন বাংলাদেশ। আগামীকাল এই দুই গুণি অধ্যাপককে বিভাগটির শিক্ষক ও শিক্ষার্থীদের পক্ষ হতে আলাদা আলাদা সম্মাননা দেয়া হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামসহ আরো অনেকেই উপস্থিত থাকবেন।

LEAVE A REPLY