রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে বলে যে দাবি ওয়াশিংটন করছে তা কেউ বিশ্বাস করেছে বলে মনে করার কোনো কারণ নেই।

তিনি বলেন, মার্কিন নেতাদের এ অপকৌশল প্রমাণ করে, আমেরিকার অভ্যন্তরীণ সংকটের সমাধান নিয়ে তাদের সত্যিই কোনো কর্মপরিকল্পনা নেই। তাই তারা জনগণকে বিভ্রান্ত করার জন্য বিদেশি শত্রুর সন্ধান করছে।

এ সময় ভ্লাদিমির পুতিন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রশংসা করে বলেন, তিনি সাধারণ মানুষের পক্ষে কথা বলছেন এবং তিনি উত্তরাধিকারের রাজনীতি অপছন্দ করেন।

বিশ্বের কোনো দেশের ওপর হামলা চালানোর ইচ্ছা রাশিয়ার নেই বলে উল্লেখ করে ভ্লাদিমির পুতিন বলেন, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটারদের বিভ্রান্ত করার লক্ষ্যে মার্কিন রাজনীতিবিদরা জনগণের মধ্যে রাশিয়া-ভীতি ছড়িয়ে দেয়ার অপকৌশল বেছে নিয়েছেন। এছাড়াও রাশিয়ার বিরুদ্ধে সাইবার হামলা বা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের যেসব অভিযোগ আনা হচ্ছে তার কোনো ভিত্তি নেই।

তবে পুতিন দাবি করেন, ট্রাম্পকে রাশিয়ার সমর্থনের খবর পশ্চিমা গণমাধ্যমের আবিষ্কার। জনমতকে বিভ্রান্ত করতে তারা এটা করছে। তবে মস্কোর সঙ্গে যিনি সম্পর্ক স্বাভাবিক করার কথা বলবেন তাকে আমরা স্বাগত জানাই।

পুতিন বলেন, পশ্চিমা দেশগুলোতে একটি বিশেষ গোষ্ঠী রয়েছে যারা রাশিয়ার হুমকিকে অতিরঞ্জিত করে তুলে ধরে। এটি তাদের বিশাল সামরিক বাজেটের ব্যাখ্যা দাঁড় করানোর আরেকটি অপকৌশল ছাড়া আর কিছু নয়।

মার্কিন কর্মকর্তারা সম্প্রতি অভিযোগ করেন, দেশটির ডেমোক্রেটিক দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সার্ভারে সাইবার হামলা চালিয়েছে রাশিয়া। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিঘ্ন সৃষ্টি করার লক্ষ্যে মস্কো এ কাজ করেছে বলে দাবি করছে ওয়াশিংটন। ওয়ালস্ট্রিট জার্নাল

LEAVE A REPLY