ক্ষমতাসীন আওয়ামী লীগসহ সব রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী নেতা-কর্মী রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)।

বুধবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানায় সংগঠনটি।

‘নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) : রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্তির বর্তমান চিত্র ও করণীয়’ শীর্ষক এ সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বিএনপিএসের সভাপতি শ্যামলী নাসরিন চৌধুরী।

লিখিত বক্তব্য দেন সংগঠনের সহ-সভানেত্রী আফরোজা বানু। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন নির্বাহী পরিচালক রোকেয়া কবীর ও উপ-পরিচালক শাহনাজ সুমী এবং সাংবাদিক পারভীন সুলতানা ঝুমা।

লিখিত বক্তব্যে বলা হয়, দেশের সংবিধান ও বিদ্যমান নীতি অনুযায়ী সর্বক্ষেত্রে নারীর সমঅংশগ্রহণের বিধান থাকা সত্ত্বেও জাতীয় রাজনীতিতে নারীর উপস্থিতি অল্প। এ বিষয়টি বিবেচনায় নিয়ে ২০০৯ সালে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করে নির্বাচন কমিশনের সঙ্গে রাজনৈতিক দলের নিবন্ধন অধ্যায়ে এ বিষয়ে সুনির্দিষ্ট শর্ত আরোপ করা হয়।

আরপিওর ৯০-এর খ-এর খ(২) অনুচ্ছেদে কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলের সকল স্তরের কমিটিতে কমপক্ষে ৩৩ শতাংশ সদস্যপদ নারীদের জন্য সংরক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং এ লক্ষ্যমাত্রা ২০২০ সাল নাগাদ অর্জন করার বিধান রাখা হয়। কিন্তু গত সাত বছরে এ ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন হয়েছে। নতুন কমিটিতে উল্লেখযোগ্য সংখ্যক নারী সদস্য অন্তর্ভুক্ত, স্থানীয় বিভিন্ন কমিটিতে নির্দিষ্ট হারে নারী সদস্য অন্তর্ভুক্ত করার নির্দেশনা এবং আরপিওর শর্ত অনুযায়ী ২০২০ সালের মধ্যে সব পর্যায়ের কমিটিতে পর্যায়ক্রমে কমপক্ষে ৩৩ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণের আহ্বান জানাই।

আওয়ামী লীগের পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলের প্রতিও এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান সংগঠনের নেত্রীরা।

আওয়ামী লীগের নতুন কমিটির ৪৩টি পদে নেতাদের নাম ঘোষণা করা হয়েছে। এখনো ৩৮টি পদ খালি আছে। শুক্রবার গণভবনে নতুন কমিটির প্রথম সভাপতিমণ্ডলীর সভায় বাকি পদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ইঙ্গিত দিয়েছেন।

আওয়ামী লীগের সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী কেন্দ্রীয় কমিটিতে ৮১টি পদ আছে। ঘোষিত কমিটিতে এখন পর্যন্ত সাতজন নারী স্থান পেয়েছেন।

LEAVE A REPLY