উচ্চ আদালতে বিচারাধীন পুরোনো মামলা দ্রুত নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। একই সঙ্গে ২০১০ সাল থেকে পূর্বের বিভিন্ন বছরের মামলা তালিকা করে তা নিষ্পত্তির জন্য হাইকোর্ট বিভাগের বিভিন্ন বেঞ্চে পাঠানো হচ্ছে।

এসব মামলার অনেকগুলো ২০-২৫ বছর ধরে হাইকোর্ট বিভাগের বিভিন্ন শাখায় পড়ে আছে।

বর্তমান প্রধান বিচারপতি দায়িত্ব গ্রহণের পর প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর পুরোনো মামলা তালিকা করার জন্য সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দেয়। সেই নির্দেশ মোতাবেক সংশ্লিষ্ট শাখাগুলো ফৌজদারি দেওয়ানী দেওয়ানী ও রিট মামলার তালিকা প্রস্তুত করে। এখনো সেই তালিকা প্রস্তুত করা হচ্ছে। সেই তালিকা প্রধান বিচারপতির কাছে পাঠানোর পর প্রধান বিচারপতি মামলার প্রকৃতি অনুযায়ী হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট বেঞ্চে প্রেরণ করছেন। তা নিষ্পত্তির জন্য ঐ বেঞ্চের বিচারপতিদের নির্দেশ দিচ্ছেন। ইতোমধ্যে অনেক মামলা হাইকোর্ট বিভাগের বিভিন্ন বেঞ্চে নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

এ প্রসঙ্গে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ বলেন, দীর্ঘদিন ধরে শাখায় পড়ে থাকা পুরাতন মামলা নিষ্পত্তির উদ্যোগ নিয়েছেন প্রধান বিচারপতি। ঐ উদ্যোগের অংশ হিসেবে এসব মামলা বেছে বেছে নিষ্পত্তির জন্য বিভিন্ন বেঞ্চে প্রেরণ করা হচ্ছে। পুরোনো এসব মামলা নিষ্পত্তি হলে বিচারপ্রার্থী জনগণের ভোগান্তি অনেকাংশে লাঘব হবে।

LEAVE A REPLY