নিউজ ডেস্ক
বিলুপ্ত ২২টি ছিটমহলসহ দেশের প্রায় পৌনে চারশ’ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোট গ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত এ ভোট চলবে।

এর মধ্যে অর্ধশতাধিক ইউনিয়নে চেয়ারম্যানসহ সব পদে সাধারণ এবং বাকিগুলোতে চেয়ারম্যানসহ বিভিন্ন পদে উপনির্বাচন হচ্ছে। নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় বাড়তি পুলিশ, র‌্যাব মোতায়েন করা হয়েছে। কোথাও কোথাও বিজিবিও টহল দিচ্ছে।

ইসির কর্মকর্তারা জানান, গত মার্চ-জুন পর্যন্ত ছয় ধাপের ইউপি নির্বাচনে সহিংসতা ও অনিয়মের কারণে স্থগিত কেন্দ্র, শূন্যপদে উপনির্বাচন, সমভোটপ্রাপ্ত প্রার্থীদের মধ্যে পুনঃভোট, মামলা ও অন্যান্য জটিলতা এবং মেয়াদ শেষ হওয়ার কারণে এসব ইউনিয়নে আজ ভোট গ্রহণ হচ্ছে। এবারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় এক ডজন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

ইসি সূত্র জানায়, তফসিল ঘোষণার সময় সাড়ে তিনশ’ স্থগিত কেন্দ্রের ২০২ ইউপি, সমভোটপ্রাপ্ত প্রার্থীদের ৬৫ ইউপি, মামলা ও বিভিন্ন কারণে স্থগিত ৩০ ইউপি, আগে তফসিল করে বাদ দেয়া ২৭ ইউপি এবং বিভিন্ন সময়ে ৬৯টির শূন্যপদে নির্বাচনের তারিখ ঘোষণা করে ইসি। পরে এ তালিকা থেকেও আদালতের আদেশ ও নানা জটিলতায় এক ডজন ইউনিয়ন বাদ দেয়া হয়েছে। এ কারণে কতটি ইউপিতে ভোট হচ্ছে তার সঠিক পরিসংখ্যান রোববার দুপুর পর্যন্ত জানাতে পারেননি নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

যেসব ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত : ইসি সূত্র জানায়, একক প্রার্থী হওয়ায় ভোটের আগেই এক ডজন ইউপিতে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ওই ইউপিগুলো হচ্ছে- ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর পূর্ব ও উত্তর, জয়পুরহাট সদরের ভাদসা, শরীয়তপুরের ভেদরগঞ্জের নারায়ণপুর, ভোলা সদরের ভেলুমিয়া, বরিশালের হিজলার গৌরবদী, ঝিনাইদহের কালীগঞ্জের শিমলা-রোকনপুর, ফেনীর পরশুরামের সব ইউপি, ফুলগাজীর দুটি ইউপি ও মানিকগঞ্জ সদরের গড়পাড়া। যুগান্তর ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজশাহী : বাগমারা উপজেলার ১৬ ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে উপজেলার ১৪৫টি কেন্দ্রে। সহিংসতাপ্রবণ এ উপজেলার সব ক’টি ভোট কেন্দ্রই ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে আইনশৃংখলা বাহিনী। সহিংসতা এড়াতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ভোট কেন্দ্রের নিরাপত্তায় মোতায়েন হয়েছে পুলিশ, র‌্যাবসহ সহযোগী নিরাপত্তা বাহিনী। গোয়েন্দা সূত্রগুলো বলছে, উপজেলার অন্তত ৮টি ইউনিয়নে নির্বাচন ঘিরে ব্যাপক সহিংসতা ঘটতে পারে। তবে স্থানীয়রা জানিয়েছেন এর মধ্যে ঝিকড়া, মাড়িয়া, গোয়ালকান্দি ও আইচপাড়ায় অবৈধ অস্ত্রের মহড়ার অভিযোগ রয়েছে। এসব ইউনিয়নে চলছে কালো টাকার ছড়াছড়ি। আগের তফসিলে নির্বাচন ঘিরে এসব এলাকায় ব্যাপক সহিংসতায় ৪ জন নিহত হয়।

আওয়ামী লীগ প্রার্থীর গুলি করে হত্যার হুমকি, হামলা ও প্রশাসনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগে রোববার শ্রীপুর ইউনিয়নের বিএনপির দলীয় প্রার্থী আকবর আলী মল্লিক নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। তিনি দলের নেতাকর্মীদের নিরাপত্তারও দাবি জানিয়েছেন। আকবর আলী শ্রীপুর ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক।

লালমনিরহাট : দীর্ঘ ৭০ বছর পর আজ ভোট দেবেন লালমনিরহাটের বিলুপ্ত ছিটমহলযুক্ত ৮ ইউনিয়নের নতুন বাংলাদেশীরা। তাদের সঙ্গে পুরনো ভোটারও আগামী দিনের প্রতিনিধি বেছে নেবেন। আজ দিনব্যাপী পাটগ্রাম শহরের প্রাণকেন্দ্রে অবস্থান করবেন লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসনের এমপি মোতাহার হোসেন। তেমনটিই দেখা গেছে জাতীয় সংসদ থেকে পাঠানো তার সফরসূচিতে। কোনো কারণ ছাড়াই তার এই উপস্থিতি নিয়ে পাটগ্রামে শুরু হয়েছে ব্যাপক গুঞ্জন। সংসদ সদস্যের এ ধরনের উপস্থিতিতে ‘রহস্যজনক’ উল্লেখ করে একাধিক চেয়ারম্যান প্রার্থীর অভিযোগ ‘পাটগ্রামের ছয় ইউনিয়নে পছন্দের প্রার্থীদের কৌশলে জিতিয়ে দিতেই নির্বাচনী কন্ট্রোল রুমের অদূরে অবস্থান নেয়ার কর্মসূচি দিয়েছেন।’

ফুলবাড়ী (কুড়িগ্রাম) : ফুলবাড়ী উপজেলার ৩টি ইউনিয়নে আজ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই প্রথম বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার অধিবাসী ভোট দিতে পারবেন। ছিটমহল সংযুক্ত থাকায় পিছিয়ে পড়া ইউনিয়নগুলোতে এখন উৎসব আমেজ।

পঞ্চগড় : জেলার ৩টি উপজেলায় (পঞ্চগড় সদর, বোদা ও দেবীগঞ্জ) বিলুপ্ত ছিটমহল যুক্ত ৮টি ইউনিয়ন পরিষদের নির্বাচন আজ। এ উপলক্ষে ইউনিয়নগুলোতে জমে উঠেছে নির্বাচনী উৎসব। পোস্টার ও ব্যানারে ছেয়ে গেছে তিন উপজেলার এই বিলুপ্ত ছিটমহল সংযুক্ত হওয়া ৮টি ইউনিয়ন পরিষদের পুরো এলাকা। বিলুপ্ত ছিটমহলের নাগরিকরা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ায় জীবনে প্রথমবার ভোটাধিকার প্রয়োগ করবেন তারা।

বেগমগঞ্জ (নোয়াখালী) : বেগমগঞ্জ উপজেলার শরিফপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের খেজুরতলায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী আমিরুল রসুল মিন্টুর নির্বাচনী অফিস ও দলীয় কার্যালয় ভাংচুর করা হয়েছে। শনিবার গভীর রাতে এ ঘটনা ঘটে।

নাজিরপুর ও মঠবাড়িয়া (পিরোজপুর) : নাজিরপুর উপজেলার ৫নং শাখারীকাঠি ইউনিয়নে পলাশডাঙ্গায় আওয়ামী লীগ প্রার্থীর কর্মীরা বিএনপির নেতাকর্মীদের বাড়ি ভাংচুর করেছে বলে অভিযোগ উঠেছে। শনিবার রাতে এ হামলার ঘটনা ঘটে। মঠবাড়িয়ায় ৪টি ইউনিয়নের ৪টি স্থগিত কেন্দ্রের ভোট আজ। নির্বাচনকে ঘিরে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের পাল্টাপাল্টি মামলা, হামলায় সুষ্ঠু ভোট গ্রহণ নিয়ে শংকায় আছে ভোটারা।

রামগতি (লক্ষ্মীপুর) : কমলনগর উপজেলার চর লরেন্স ও চর মার্টিন ইউনিয়নে সহিংসতার আতংকে রয়েছেন বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), ইসলামী আন্দোলন বাংলাদেশ ও স্বতন্ত্র প্রার্থীরা। নির্বাচনী প্রচার-প্রচারণা করতে না দেয়া, হামলা, মারধর, ভাংচুর, ককলেট নিক্ষেপ ও বহিরাগতদের দিয়ে অস্ত্রের মহড়া দেয়ায় এমন আশংকা করছেন বিএনপিসহ অন্য প্রার্থীরা।

রায়পুর (লক্ষ্মীপুর) : রায়পুরে দুই ইউনিয়নে ভোট আজ। এতে ক্ষমতাসীন দলের প্রার্থী ও তাদের অনুসারীদের ভয়ে ভোটাররা উদ্বিগ্ন রয়েছেন বলে অভিযোগ উঠেছে।

ফরিদগঞ্জ (চাঁদপুর) : ফরিদগঞ্জ উপজেলার ৩টি ইউনিয়নের ৫টি ওয়ার্ডে এক ইউনিয়নের একটিতে ভোট আজ। ভোট গ্রহণকে কেন্দ্র করে ওই ইউনিয়নগুলোতে বিরোধী দলের প্রার্থীরা কেন্দ্র দখলের ব্যাপক আশংকা করছেন। তারা কেন্দ্রগুলোকে অতি ঝুঁকিপূর্ণ হিসেবে ব্যাপক নিরাপত্তা চেয়ে আবেদন করেছেন জেলা ও উপজেলা প্রশাসনের কাছে।

ত্রিশাল (ময়মনসিংহ) : ত্রিশালে বালিপাড়া ও কানিহারী ইউনিয়নের ৩টি কেন্দ্রে ভোট আজ। নির্বাচন নিয়ে বিএনপি ও স্বতন্ত্র প্রার্থী আতংকে রয়েছেন। ক্ষমতাসীন দলের প্রার্থীরা সাধারণ ভোটারদের নানাভাবে হুমকি দিচ্ছে বলে অভিযোগ করেছেন তারা।

LEAVE A REPLY