৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) প্রকাশিত ফলাফলে ৮ হাজার ৫২৩ জন লিখিত পরীক্ষার জন্য যোগ‌্য বিবেচিত হয়েছেন।

কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছারউদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন প্রার্থী অংশ নেন।

টেলিটক মোবাইল থেকে PSC লিখে স্পেস দিয়ে ৩৭ লিখে স্পেসদিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে। লিখিত পরীক্ষার তারিখ পরে ঘোষণা করা হবে।

৩৭তম বিসিএসের প্রিলিমিনারিতে দুই ঘণ্টা সময়ে মোট ১০টি বিষয়ের ওপর ২০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয়েছে এবার। এর মধ্যে বাংলা ভাষা ও সাহিত্য এবং ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫ করে ৭০, বাংলাদেশ বিষয়াবলিতে ৩০, আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞানে ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ে ১৫, গাণিতিক যুক্তিতে ১৫, মানসিক দক্ষতায় ১৫ এবং নৈতিকতা, মুল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন ছিল।

সাধারণ ক্যাডারে মোট ৪৬৫ জনসহ মোট ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দেওয়ার জন্য চলতি বছরের ২৯ ফেব্রয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়া হয়। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন ছাড়াও পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২০ জন, সমবায় ক্যাডারে নয়জন, ডাকে নয়জন, আনসার ক্যাডারে সাতজন, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে সাতজন, ইকোনমিক ক্যাডারে ছয়জন, তথ্য ক্যাডারে ছয়জন ও রেলওয়ে ক্যাডারে একজন নিয়োগ করা হবে।

LEAVE A REPLY