নিজস্ব প্রতিনিধি, জাবি:
‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৭ম বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রজাপতি মেলা-২০১৬’।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ব শাখার আয়োজনে আগামী ৪ নভেম্বর সকাল সাড়ে ৯ থেকে বিকাল ৪ টা পর্যন্ত এ মেলা অনুষ্ঠিত হবে। উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন।

বুধবার জাবি সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মেলার আহ্বায়ক অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন।

দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলার অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে প্রজাপতি বিষয়ক এ্যাওয়ার্ড প্রদান, র‌্যালি, শিশু কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতি হাট দর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, অরিগামি প্রজাপতি, বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান। এবারের প্রজাপতি মেলায় জীব-বৈচিত্র্য সংরক্ষণে সার্বিক অবদানের জন্য প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনকে বাটারফ্লাই এ্যাওয়ার্ড প্রদান করা হবে। এছাড়া ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট এ্যাওয়ার্ড প্রদান করা হবে জাবি প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী সাব্বির হোসেন খান।

উল্লেখ্য, প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ ২০১০ সাল থেকে ক্যাম্পাসে প্রজাপতি মেলার আয়োজন করে আসছে।

LEAVE A REPLY