মো. মাহবুব আলম
পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে রাজস্ব খাতভূক্ত শূণ্য পদের বিপরীদে ৬টি পদে ১২ জনকে নিয়োগ দেয়া হবে। প্রতিষ্ঠানটি ১৯ অক্টোবর, ২০১৬ (০৪ কার্তিক, ১৪২৩) এ সংক্রান্ত নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে।আগ্রহী এবং যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা আবেদন করতে পারেন।

যেসব পদে নিয়োগ: হিসাব রক্ষক পদে ১ জন, কম্পিউটার অপারেটর পদে ৪ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ২ জন, কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১জন, অফিস সহকারী পদে ১ জন ও অফিস সহায়ক পদে ৩ জন সহ মোট ১২ জনকে নিয়োগ দিবে প্রতিষ্ঠানটি।

আবেদনের যোগ্যতা: হিসাব রক্ষক পদে আবেদনের  জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বাণিজ্য বিভাগে ২য় শ্রেণীর স্নাতক ডিগ্রী ও কম্পিউটার চালানোর দক্ষতা থাকতে হবে। কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পাস (বিজ্ঞান বিভাগের প্রার্থীদের অগ্রাধিকার) ও দক্ষতা নিরূপন পরীক্ষায় অবশ্যই উত্তীর্ণ হতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের জন্য কোন স্বীকৃত বোর্ড হতে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কম্পিউটার প্রশিক্ষণ প্রাপ্ত এবং টাইপিংয়ে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ২০ ও বাংলায় ২০ শব্দ হতে হবে।এছাড়া ই-মেইল ও ফ্যাক্স পরিচালনার দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। অফিস সহকারী পদে আবেদনের জন্য কোন স্বীকৃত বোর্ড হতে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি)বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।কম্পিউটার Word Processing সহ ই-মেইল ও ফ্যাক্স পরিচালনার দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। অফিস সহায়ক পদে আবেদনের জন্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বয়স: আবেদনের জন্য প্রার্থীদের বয়স ২০ নভেম্বর, ২০১৬ তারিখে ১৮ থেকে ৩০ বৎসরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিল থাকবে।

আবেদনের বিস্তারিত তথ্য: আগ্রহী প্রার্থীরা যুগ্মসচিব (প্রশাসন), পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, ই-২৭/এ, আগারগাঁও, পরিসংখ্যান ভবন, ১১ তলা, ঢাকা-১২০৭ ঠিকানায় আবেদন করতে হবে।সরাসরি কোনও আবেদন গ্রহণ হবে না।তাই আবেদন পত্র অবশ্যই ডাকযোগে পৌঁছাতে হবে।নির্ধারিত তারিখের পরে  প্রাপ্ত আবেদন বাতিল বলে গণ্য হবে। সিলেট বিভাগে কোটা না থাকায় এ বিভাগের প্রার্থীরা আবেদন করতে পারবেন না।সদ্য তোলা পাসপোর্ট সাইজের চার কপি ছবিসহ  জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। তবে সকল শিক্ষাগত যোগ্যতাও কারিগরি প্রশিক্ষণ সদনপত্রের সত্যায়িত কপি,  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক নাগরিকত্ব সনদপত্র এবং প্রথম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক চারিত্রিক সনদপত্র মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে। মুক্তিযোদ্ধা কোটায় বিবেচিত হতে চাইলে সে ক্ষেত্রে মুক্তিযোদ্ধা বিষয়ে বৈধ সনদপত্র দাখিল করতে হবে। আবেদন পত্রের খামের উপরের অংশে মোটা অক্ষরে পদের নাম ও নিজ জেলার নাম অবশ্যই উল্লেখ করতে হবে। আবেদন পত্রের সাথে প্রার্থীদের নাম ও পত্র যোগাযোগ ঠিকানা  উল্লেখপূর্বক ৬ টাকার মূল্যমানের অব্যবহৃত ডাকটিকেট যুক্ত ৯.৫ ইঞ্চি বাই ৪.৫ ইঞ্চি বিশিষ্ট ফেরত খাম প্রদান করতে হবে। পরীক্ষার ফি বাবদ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুকূলে প্রার্থীকে ১-৫ নং পদের জন্য ১০০ টাকা এবং ৬ নম্বর পদের জন্য ৫০ টাকা ১-১৬০১-০০০১-২০৩১নং কোডে জমা দিয়ে ট্রেজারী চালানের মূল কপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে।সাধারণ জেলা কোটায় জনবল খালি না থাকায় জেলা মেধা কোটা ছাড়া অন্যান্য সকল কোটার জন্য এ নিয়োগ প্রযোজ্য। এছাড়া বিস্তারিত জানতে পারেন (www.sid.gov.bd) এই ওয়েব সাইট থেকে।বিজ্ঞপ্তি দেখে যোগ্য প্রার্থীরাই আবেদন করবেন।

ডেটলাইন: আগামী ২০ নভেম্বর,২০১৬ বিকাল ৫টার মধ্যে আবেদন করতে হবে।

পরীক্ষা: প্রথমে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মৌখিক ও প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষার ফলাফল পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ওয়েব সাইটের মাধ্যমে (শুধুমাত্র কৃতকার্য প্রাথীদের তালিকা)জানিয়ে দেয়া হবে।

বেতন: হিসাব রক্ষক পদে ১২ নম্বর গ্রেডের জন্য ১১৩০০ থেকে ২৭৩০০ টাকা, কম্পিউটার অপারেটর পদে ১৩ নম্বর গ্রেডের জন্য ১১০০০ থেকে ২৭৩০০ টাকা, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, কম্পিউটার মুদ্রাক্ষরিক ও অফিস সহকারী পদে ১৬ নম্বর গ্রেডর জন্য ৯৩০০থেকে ২২৪৯০ টাকা ও অফিস সহায়ক পদে ২০ নম্বর গ্রেডের জন্য  ৮২৫০ থেকে ২০০১০ টাকা স্কেলে বেতন দেয়া হবে।

LEAVE A REPLY