‘স্যার, আমি বড়ো হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চাই’-
হৃদয় থেকে উৎসরিত প্রত্যয় নিয়ে দৃঢ়স্বরে কথাগুলো বলেছিল আমসেদ।

অনেক বছর আগে, আমসেদ তখন নাটোর সদর উপজেলার ফতেঙ্গাপাড়া প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীতে পড়তো। সেখানে একদিন এক শিক্ষক ক্লাসের সমস্ত ছাত্র-ছাত্রীদের কাছে জানতে চাইলেন, তারা বড়ো হয়ে কে, কী করতে চায়। উত্তরে আমসেদ এই কথাটি বলেছিল। শিক্ষক শুনে অভিভূত হয়েছিলেন, আমসেদের জন্য দোয়া করেছিলেন।

এভাবে নিজের অধ্যবসায় এবং সকলের দোয়া ও শুভ কামনায় আমসেদ একপর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উত্তীর্ণ হয়। ২০১১-১২ সেশনের ছাত্র হিসেবে সে শিক্ষা এবং গবেষণা ইনস্টিটিউটে ক্লাস শুরু করে।

এতোদূর আসতে তাকে অনেক বেশী পরিশ্রম করতে হয়েছিল। কেননা, বাস হেল্পার বাবা এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় অনেক আগেই চলে গেছেন না ফেরার দেশে। অগত্যা গামেন্টসকর্মী মায়ের সামান্য আয়ে ছয় সদস্যের পরিবারের জীবন ধারণ সম্ভব নয় জেনে তাকে অন্যের দোকানে কাজ করে, ডাস্টবিনে ফেলে দেয়া কাপড় পরে, বই ধার করে পড়াশোনা চালিয়ে যেতে হয়েছে।
অন্যদিকে দুই বিবাহযোগ্য বড় বোনের বিবাহ পর্যন্ত দিতে পারছেনা অর্থাভাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর তার মনে হলো, সেই দুঃসহ দিনগুলোর মুখোমুখি হয়তো তাকে আর হতে হবে না। টিউশনি করিয়ে নিজের দৈনন্দিন ব্যয়ভার চালিয়ে নেয়ার পাশাপাশি সে পড়াশোনায় মনোযোগী হয়। ফলশ্রুতিতে সে ইনস্টিটিউটের ফলাফলে ভালই করছিলো।

আমসেদ ভেবেছিল, সে তার স্বপ্নপূরণের পথে এগিয়ে যাচ্ছে। কিন্তু তার ভাবনা ভুল ছিল। প্রথম বর্ষে ‘হেপাটাইটিস বি’ পজিটিভ দেখা দিলেও সে ভেঙ্গে পড়ে নি। পরবর্তীতে বন্ধু-বান্ধবদের আর্থিক সহায়তায় ‘হেপাটাইটিস বি’ এর প্রাথমিক চিকিৎসা নেয়। তবে, ততোদিনে বোধহয় দেরী হয়ে গিয়েছিল।

আমসেদ এখন অন্ধকার মৃত্যুর পথযাত্রী। তার ‘হেপাটাইটিস বি’ সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হয়ে ‘লিভার সিরোসিস’ এ পরিণত হয়েছে। প্রতিনিয়ত সে এখন মৃত্যুর দিকে এগিয়ে চলেছে। তার স্বপ্নগুলো ধূসর হতে হতে বিবর্ণ হয়ে গেছে।

তবুও শেষ প্রচেষ্টা হিসেবে বন্ধু-বান্ধবেরা সদাহাস্যোজ্জ্বল আমসেদের চিকিৎসা করানোর উদ্যোগ নিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে তার চিকিৎসা চলছে। দীর্ঘমেয়াদী এই চিকিৎসা সম্পন্ন করার জন্য প্রায় তিন লক্ষ টাকা প্রয়োজন, ‘যা অল্প কিছু তরুনের পক্ষে তাদের সাধ্যের অতিরিক্ত।

তাই তার বন্ধুরা সমাজের সর্বস্তরের মানুষের কাছে সাহায্যের আবেদন জানিয়েছে। যদি কেউ স্বপ্নপূরণের পথে হতভাগ্য আমসেদের পাশে দাড়াতে চান, তাকে নিম্নোক্ত ঠিকানায় সাহায্য পাঠাতে পারেন।
যোগাযোগঃ
মোঃ আমসেদ খামারু
ফোনঃ ০১৯৬৬৮০৩৪০৫
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ডি ব্লক, পঞ্চম তলা,
বেড নং- ২৩ (লিভার বিভাগ)।
সাসপা কারীম (০১৬১৭-৭৫৭৮৭৯)

সাহায্য পাঠানোর ঠিকানাঃ

Name of A/C: Hasibur Rahman Khan
A/C: 171.151.83502
Dutch Bangla bank
Satmasjid Road Branch, Dhaka

bkash: 01674975439
Rocket (DBBL Mobile A/C): 01717-7578796

LEAVE A REPLY