মো. মাহবুব আলম
বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে (বিডিবিএল) ৮২ জন সিনিয়র অফিসার নিয়োগ দেয়া হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রাষ্ট্রায়ত্তসহ সব ব্যাংকে চাকরির আবেদন করতে প্রার্থীদের আর কোনো পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট করতে হবে না বলে গত বছর  বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং বিধি ও নীতি শাখা থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়,‘রাষ্ট্রায়ত্তসহ সব ব্যাংকে চাকরির আবেদন ফি বাবদ কোনো পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট লাগবে না।’ প্রজ্ঞাপনে আরও বলা হয়,‘চাকরির আবেদনের সময় পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট শিক্ষিত বেকার জনগোষ্ঠীর জন্য অনেক ব্যয় ও কষ্টসাধ্য বিষয়। বিষয়টি বিবেচনা করে বাংলাদেশ ব্যাংক চাকুরির আবেদন ফি না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।’ এর ফলে কোনো ধরনের ফি ছাড়াই ব্যাংকের যেকোনো নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারছেন চাকরিপ্রার্থীরা।

যারা ব্যাংকে স্বপ্নের ক্যারিয়ার গড়তে আগ্রহী তারা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন রাষ্ট্রায়ত্ব এ ব্যাংকে।

আবেদনের যোগ্যতা: বিডিবিএলের সিনিয়র অফিসার পদে আবেদন করতে হলে স্নাতকোত্তর অথবা চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। অন্যান্য একাডেমিক পরীক্ষায় ন্যূনতম একটিতে প্রথম বিভাগ বা শ্রেণী বা সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো স্তরে তৃতীয় বিভাগ বা সমমানের গ্রেড থাকলে আবেদন করা যাবে না। সেই সঙ্গে থাকতে হবে কম্পিউটার দক্ষতা। গ্রেডিং পয়েন্টে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি কিংবা সমমানের পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেকে ২.০০-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম বিভাগ বা শ্রেণী, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তার বেশি কিন্তু ২.২৫-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে।

বয়স: আবেদনকারীর বয়স ১ অক্টোবর, ২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। শুধু মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। আবেদনের জন্য কোনো টাকা জমা দিতে হবে না। আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ-সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd)-এ অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে। যারা ১৫ নভেম্বর ২০০৯ বা তার পরে বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করেছেন তাদের পুনরায় নিবন্ধনের প্রয়োজন নেই। সিভি আইডেনটিফিকেশন নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন করলেই হবে। নতুন আবেদনকারীদের বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে। আবেদনের সময় আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল এবং সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল এবং সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। প্রার্থীর অন্যান্য তথ্য দেয়ার পাশাপাশি একাডেমিক ফলাফলের ঘরে উল্লেখ করতে হবে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ। অনলাইনে আবেদন করার পর পাওয়া ট্র্যাকিং নম্বর ফরমটি সংরক্ষণ করতে হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র দাখিল করতে হবে না।

ডেটলাইন: ইতিমধ্যে ২৩ অক্টোবর অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ১৩ নভেম্বর ২০১৬ পর্যন্ত আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

বেতন: একজন সিনিয়র অফিসার বেতন পাবেন ২২ হাজার টাকা থেকে ৫৩ হাজার ৬০ টাকা স্কেলে। এ ছাড়া থাকবে ভাতা ও অন্যান্য সুবিধা।

পরীক্ষা পদ্ধতি: বিজ্ঞপ্তি অনুয়ায়ী এমসিকিউ, লিখিত ও ভাইভা তিন স্তরের পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। সিনিয়র অফিসার পদের বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র পর্যবেক্ষণে দেখা গেছে, সাধারণত এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বর, রচনামূলক পরীক্ষায় ২০০ নম্বর এবং ২৫ নম্বর থাকে মৌখিক পরীক্ষার জন্য। তবে নিয়োগ কর্তৃপক্ষ চাইলে এর পরিবর্তন আনতে পারে।

LEAVE A REPLY