নিজস্ব প্রতিনিধি, জাবি:
নানা আয়োজনের মধ্যদিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৭ম বারের মত অনুষ্ঠিত হয়েছে প্রজাপতি মেলা-২০১৬। ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ব শাখার আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হয়।

শুক্রবার সকাল সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন চত্ত্বরে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে বেলুন ও প্রজাপতি উড়িয়ে মেলার উদ্বোধন করেন। এ সময় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘মানুষ ও প্রকৃতির মাঝে প্রজাপতি ঘনিষ্ঠভাবে মিশে আছে। প্রজাপতির সৌন্দর্য মনকে আন্দোলিত করে। প্রজাপতির বাসযোগ্য পরিবেশে রক্ষায় সবাইকে সচেতন হতে হবে। আমি আশা রাখবো পরিবেশে রক্ষায় প্রাণিবিদ্যা বিভাগ এমন আয়োজন অব্যাহত রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি এবং মেলার উদ্যোক্তা অধ্যাপক ড. মনোয়ার হোসেন, বিশেষ অতিথি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল জব্বার হাওলাদার, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু প্রমুখ।

মেলা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন সহ বিভিন্ন স্থানে কৃত্তিম ও জীবন্ত প্রজাপতি প্রদর্শনীর আয়োজন করা হয়। আর এই বর্ণিল প্রজাপতির মেলা দেখতে সকালে দেশের বিভিন্ন জায়গা থেকে হাজারো প্রজাপতিপ্রেমী ক্যাম্পাসে ছুটে আসেন।

বিশেষ করে এমন আয়োজনে বাহারি রঙ্গের প্রজাপতি দেখে শিশুদের উচ্ছ্বাস ছিল চোখে পড়ার মত। এর আগে সকালে মেলা উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

এছাড়া দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলার অন্যান্য আয়োজনের মধ্যে ছিল প্রজাপতি বিষয়ক এ্যাওয়ার্ড প্রদান, র‌্যালি, শিশু কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, প্রজাপতি হাট দর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, অরিগামি প্রজাপতি, বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান।

এবারের প্রজাপতি মেলায় জীব-বৈচিত্র্য সংরক্ষণে সার্বিক অবদানের জন্য প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনকে বাটারফ্লাই এ্যাওয়ার্ড প্রদান করা হয়। প্রজাপতির ক্ষেত্রে বিশেষ আগ্রহ এবং প্রজাপতির বিষয়ে সচেতনতা তৈরি জন্য এবার মেলা থেকে ইয়ং বাটারফ্লাই এ্যাওয়ার্ড লাভ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ছাত্র সাব্বির হোসেন খান।

LEAVE A REPLY