মো. মাহবুব আলম
বাংলাদেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল কাস্টম হাউসে ১৩টি পদে ৯৪ জন জনবল নিয়োগ দেয়া হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। ২ অক্টোবর এ বিজ্ঞপ্তি প্রকাশিত করে। যোগ্যতা সম্পন্ন আগ্রহী প্রার্থরা আবেদন করতে পারেন।

পদের সংখ্যা: কম্পিউটার অপারেটর পদে ৪ জন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ২ জন, উচ্চমান সহকারী পদে ৬ জন, ক্যাশিয়ার পদে ১ জন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ২ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৫ জন, সিপাই পদে ৫৬ জন, গাড়িচালক পদে ১০ জন, অফিস সহায়ক পদে ৩ জন, ফটোকপি অপারেটর পদে ২ জন, টেলিফোন অপারেটর পদে ১ জন, ইলেকট্রিশিয়ান পদে ১ জন এবং নিরাপত্তা প্রহরী পদে ১ জন নিয়োগ দেয়া হবে।

১১টি পদে সব জেলার বাসিন্দারা আবেদন করতে পারবেন। শুধু কম্পিউটার অপারেটর পদে ময়মনসিংহ জেলা এবং অফিস সহায়ক পদে যশোর, বরিশাল, পটুয়াখালী, চুয়াডাঙ্গা জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। এছাড়া বাকি সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা : কম্পিউটার অপারেটর, উচ্চমান সহকারী এবং ক্যাশিয়ার পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ক্ষেত্রে কম্পিউটার অপারেটর পদে বিজ্ঞান বিভাগ ও ক্যাশিয়ার পদে বাণিজ্য বিভাগ থেকে উত্তীর্ণ প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের জন্য আবেদনকারীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সেই সঙ্গে লাগবে সাঁটলিপি ও কম্পিউটারে টাইপিংয়ের ক্ষেত্রে সাঁটলিপিতে ইংরেজিতে ৮০ এবং বাংলায় ৫০ এবং কম্পিউটারে টাইপিংয়ের ক্ষেত্রে ইংরেজিতে ৩০ এবং বাংলায় ২৫ শব্দের গতিসম্পন্ন হতে হবে।

সিপাই, ফটোকপি অপারেটর ও ইলেকট্রিশিয়ান পদে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সিপাই পদে আবেদনের জন্য পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত পাঁচ ফুট চার ইঞ্চি এবং নারীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট দুই ইঞ্চি।

উভয় ক্ষেত্রেই বুকের মাপ হতে হবে ৩০ থেকে ৩২ ইঞ্চি। ফটোকপি অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীকে দুই বছরের ডুপ্লিকেটিং মেশিন চালানোর বাস্তব অভিজ্ঞতা এবং ইলেকট্রিশিয়ান পদে আবেদনের জন্য আবেদনকারীর সরকার কর্তৃক অনুমোদিত ইন্সটিটিউট থেকে ভোকেশনাল সার্টিফিকেট ও ইলেকট্রিশিয়ান হিসেবে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

অফিস সহকারী, নিরাপত্তা প্রহরী এবং গাড়িচালক পদে আবেদনের জন্য আবেদনকারীকে অষ্টম শ্রেণী পাস হতে হবে। গাড়িচালক পদে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আবেদনকারীকে বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী হতে হবে। সেই সঙ্গে লাগবে তিন বছরের কাজের অভিজ্ঞতাও।

ডেটলাইন : আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে। আবেদন করা যাবে আগামী ১৫ নভেম্বর, ২০১৬ অফিস চলাকালীন সময় পর্যন্ত।

বয়স : আবেদনের জন্য ৩১ অক্টোবর, ২০১৬ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছরের মধ্যে।

আবেদন প্রক্রিয়া : সব পদে আবেদনের জন্যই আবেদনকারীকে নিজ হাতে আবেদন ফরম পূরণ করে সংযুক্তি কাগজপত্রসহ আবেদনপত্র রেজিস্টার্ড বা সরকারি ডাকযোগে কমিশনার, কাস্টম হাউস, বেনাপোল বরাবর আগামী ১৫ নভেম্বর, ২০১৬ মধ্যে অফিস চলাকালে পাঠাতে হবে।
বেতন-ভাতা : কম্পিউটার অপারেটর পদে ১২ হাজার ৫০০ টাকা থেকে ৩০ হাজার ২৩০ টাকা স্কেলে বেতন দেয়া হবে। সাঁটলিপিকার পদে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা স্কেলে বেতন। উচ্চমান সহকারী, ক্যাশিয়ার ও সাঁটমুদ্রাক্ষরিক পদে ১০ হাজার ২০০ টাকা থেকে ২৪ হাজার ৬৮০ টাকা স্কেলে বেতন দেয়া হবে। অফিস সহকারী, গাড়ি চালক ও টেলিফোন অপারেটর পদে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা স্কেলে বেতন দেয়া হবে। সিপাই পদে ৯০০০ থেকে ২১ হাজার ৮০০ টাকা স্কেলে বেতন। ফটোকপি অপারেটর, ইলেকট্রিশিয়ান, অফিস সহায়ক ও নিরাপত্তা প্রহরী পদে ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা স্কেলে বেতন দেয়া হবে।

LEAVE A REPLY