২৮ বছরের ইতিহাস ভেঙ্গে অসিদের বিপক্ষে ১ম টেস্টে জয়লাভ করেছে দক্ষিণ আফ্রিকা। ১৯৮৮ সালের পর এই কোনো টেস্ট সিরিজের প্রথম ম্যাচে স্বদেশের মাটিতে হারল অসিরা।

পার্থে অনুষ্ঠিত প্রথম টেস্ট ম্যাচে রাবাদা’র বিধ্বংসী বোলিংয়ে জয়লাভ করেছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়াকে ১৭৭ রানের বড় ব্যবধানে হারিয়ে ১-০ ম্যাচে এগিয়ে গেল দলটি।

চতুর্থ ও শেষ ইনিংসে ৫৩৯ রানের বিশাল টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে ৩৬১ রানেই অলআউট হয়ে যায় অসিরা।

উসমান খাজা ৯৭ ও পিটার নেভিল ৬০ রান করলেও অন্য কেউ জ্বলে ওঠতে পারেননি। ফলে ৩৬১ রানেই থেমে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

তরুন রাবাদা একাই ৫ উইকেট নিয়ে ধস নামান অসি শিবিরে। এছাড়া ভারনন ফিলেনদার, পল ডুমিনি, কেশব মহারাজ, টেমবা বাভুমা ১ টি করে উইকেট লাভ করেন।

এর আগে প্রোটিয়ারা নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫৪০ রানের বিশাল সংগ্রহ দাড় করায়। ডিন এলগার ১২৭ ও পল ডুমিনি ১৪১ করে বিশাল টার্গেট এনে দেন দলকে। এছাড়া ডি কক ৬৪ ও ফিলেনদার ৭৩ রান করেন।

আগের ইনিংসে ২ রান পিছিয়ে থাকা দক্ষিণ আফ্রিকা ৫৩৯ রান সংগ্রহ করে । প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা সংগ্রহ করে ২৪২ রান। জবাবে অস্ট্রেলিয়া ২৪৪ রান সংগ্রহ করে।

পার্থের ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন গ্রাউন্ডে (ওয়াকা) ৫৩৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩৬১ রানে অলআউট হয় স্বাগতিকরা। দু’দলের প্রথম ইনিংসটি ছিল লো-স্কোরিং। সফরকারীদের ২৪২ রানের জবাবে ২৪৪-এ থামেন স্টিন স্মিথরা। কিন্তু দ্বিতীয় ইনিংসেই (৫৪০/৮ ডিক্লে.) রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নেমে ৩৬১ রানে থামে তাদের ইনিংস। ফলে জয়ের হাসি কেড়ে নেয় প্রোটিয়ারা।

LEAVE A REPLY