বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করার জন্য তালিকাভুক্তির মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৭ ডিসেম্বর থেকে মৌখিক পরীক্ষা শুরু হবে।

মঙ্গলবার (৮ নভেম্বর) আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটে বার কাউন্সিল সচিব আ.ক.ম জহুরুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে, গত ৯ জানুয়ারি অনুষ্ঠিত মৌখিক পরীক্ষায় কৃতকার্য হওয়া প্রার্থিরা আগামী ১৭ ডিসেম্বর অনুষ্ঠিতব্য মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। পাশাপাশি বার কাউন্সিল রুলস এন্ড অর্ডার ১৯৭২ অনুযায়ী ৬৫ (ক) এর ২ ধারা মোতাবেক যে সকল সাবেক বিচার বিভাগীয় কর্মকর্তাগণ হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করতে আগ্রহী তাঁরা এই মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারবেন বলে জানানো হয়েছে। এজন্য সাবেক বিচার বিভাগীয় কর্মকর্তাদের ৭,৫০০ (সাত হাজার পাঁচশত) টাকা পরীক্ষার ফি এবং ৫০০ (পাঁচশত) টাকা ফরম ফি এবং সনদ প্রার্থিরা ৬,০০০ (ছয় হাজার) টাকা পরীক্ষার ফি ও ৫০০ টাকা ফরম ফি জমা দিয়ে বার কাউন্সিল নির্ধারিত আলাদা আলাদা পে স্লিপ সংগ্রহ সাপেক্ষে প্রয়োজনীয় কাগজপত্র (যেমন: সত্যায়িত একাডেমিক সার্টিফিকেট, ট্রান্সক্রিপ্ট, প্রযোজ্য ক্ষেত্রে চাকরির রিলিজ অর্ডার), সত্যায়িত চার কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবিসহ আগামী ২৪ নভেম্বরের মধ্যে বার কাউন্সিলের সচিব বরাবর আবেদন করতে হবে।

এছাড়া যে সকল প্রার্থী গত ৯ আগস্ট ২০১৪ তারিখে অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় কৃতকার্য হয়েছেন কিন্তু মৌখিক পরীক্ষায় অকৃতকার্য। সে সকল প্রার্থিরাও বার কাউন্সিল রুলস এন্ড অর্ডার ১৯৭২ অনুযায়ী ৬৫ (ক) এর ২ ধারা মোতাবেক উক্ত মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এজন্য ১,০০০ (এক হাজার) টাকা পরীক্ষার ফি ও ৩০০ (তিনশত) টাকা ফরম ফি জমা দিয়ে বার কাউন্সিল নির্ধারিত আলাদা আলাদা পে স্লিপ সংগ্রহ সাপেক্ষে সত্যায়িত ২ কপি রঙ্গিন ছবি এবং গত পরীক্ষার প্রবেশপত্রের অনুলিপিসহ আগামী ২৪ নভেম্বরের মধ্যে বার কাউন্সিলের সচিব বরাবর আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ বার কাউন্সিলের অফিস চলাকালীন সময়ে (সকাল ১০টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত) বার কাউন্সিল ভবন থেকে আগামী ৬, ৭ ও ৮ ডিসেম্বর ভাইভা পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। এছাড়া মৌখিক পরীক্ষার বিস্তারিত সময়সূচী পরবর্তীতে জানানো হবে।

LEAVE A REPLY