মো. মাহবুব আলম
জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১৩টি পদে ১৫ জনকে নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে গত ২৭ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রতিষ্ঠানটি। যোগ্যতাসম্পন্ন আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারেন।

যেসব পদে নিয়োগ: সহকারী পরিচালক (প্রোগ্রাম প্রডাকশন, নৃত্য) পদে ১, সহকারী পরিচালক (প্রোগ্রাম প্রডাকশন, নাটক) পদে ১, ইন্সট্রাক্টর (নাট্যকলা) পদে ১, ইন্সট্রাক্টর (চারুকলা) পদে ১, নৃত্যশিল্পী পদে ১, যন্ত্রশিল্পী পদে ১, কালচারাল অফিসার (অস্থায়ী পদ) পদে ১, সাউন্ড টেকনিশিয়ান পদে ১, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে ১, কনজারভেটর (প্রপস অ্যান্ড কসটিউম) পদে ১, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ২, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১, এবং ড্রাইভার পদে ২ জনকে নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা: সহকারী পরিচালক (প্রোগ্রাম প্রডাকশন, নৃত্য) পদে আবেদনের জন্য আবেদনকারীকে নৃত্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং অভিজ্ঞতা থাকতে হবে। সহকারী পরিচালক (প্রোগ্রাম প্রডাকশন, নাটক) পদে আবেদনের জন্য নাট্যকলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি, নাট্যকলা বিষয়ক কর্মকাণ্ড সংগঠনে কমপক্ষে ৭ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ইন্সট্রাক্টর (নাট্যকলা) পদে আবেদনের জন্য নাট্যকলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং ৩ বছরের অভিজ্ঞতা অথবা নাট্যকলা বিষয়ে স্নাতক ডিগ্রি এবং ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ইন্সট্রাক্টর (চারুকলা) পদে আবেদনের জন্য চারুকলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং ৩ বছরের অভিজ্ঞতা অথবা চারুকলা বিষয়ে স্নাতক ডিগ্রি এবং ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। নৃত্যশিল্পী পদে আবেদনের জন্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসি) পাস এবং অনুমোদিত সাংস্কৃতিক একাডেকি থেকে ৪ বছরের প্রশিক্ষণ এবং নৃত্যশিল্পী হিসেবে ৫ বছরের স্টেজ পারপরমেন্সের অভিজ্ঞতা থাকতে হবে। যন্ত্রশিল্পী পদে আবেদনের জন্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসি) পাস এবং অনুমোদিত সাংস্কৃতিক একাডেকি থেকে ৪ বছরের প্রশিক্ষণ এবং নৃত্যশিল্পী হিসেবে ৩ বছরের স্টেজ পারপরমেন্সের অভিজ্ঞতা থাকতে হবে। কালচারাল অফিসার (অস্থায়ী পদ) পদে আবেদনের জন্য প্রথম শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রিসহ সাংস্কৃতিক কর্মকাণ্ডে ৫ বছরের অভিজ্ঞতা অথবা স্নাতক ডিগ্রিসহ সাংস্কৃতিক বিষয়ে ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সাউন্ড টেকনিশিয়ান পদে আবেদনের জন্য ইলেকট্রনিকসে ডিপ্লোমাসহ সাউন্ড টেকনিশিয়ান হিসেবে ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও কনজারভেটর (প্রপস অ্যান্ড কসটিউম) পদে আবেদনের জন্য স্নাতক ডিগ্রি এবং কসটিউমসের কাজে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য স্নাতক বা সমমান ডিগ্রি। কম্পিউটার ব্যবহার সংক্রান্ত ওয়ার্ড প্রেসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদির সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দ এবং সাঁটলিপিতে প্রতি মিনিটে বাংলায় ৪৫ এবং ইংরেজিতে ৭০ শব্দ হতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের জন্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পাস এবং কম্পিউটার ব্যবহার সংক্রান্ত ওয়ার্ড প্রেসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদির সর্বনিু গতি প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২০ শব্দ হতে হবে। ড্রাইভার পদে আবেদনের জন্য অষ্টম শ্রেণী পাস এবং মটর ড্রাইভিং প্রতিষ্ঠানের সার্টিফিকেটসহ ড্রাইভিং লাইসেন্সের অধিকারী ও ৫ বছরের গাড়ি চালানোর বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

বিস্তারিত তথ্য: আগ্রহী প্রার্থীরা মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা, রমনা, ঢাকা-১০০০ ঠিকানায় আবেদন করতে পারবেন। এছাড়া বিস্তারিত জানতে পারেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির www.moca.gov.bd-এই সাইট থেকে। প্রথম ৭ পদে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তি দেখে যোগ্য প্রার্থীরাই আবেদন করবেন। ওয়েবসাইটে দেয়া নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে। আবেদনের সময় সব শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, চারিত্রিক সনদপত্র এবং সাম্প্রতিক তোলা পার্সপোট সাইজের তিন কপি রঙ্গিন ছবি যথাযথ নিয়ম মেনে সংযুক্ত করতে হবে। মুক্তিযোদ্ধা কোটায় বিবেচিত হতে চাইলে সে ক্ষেত্রে মুক্তিযোদ্ধা বিষয়ে বৈধ সনদপত্র দাখিল করতে হবে। আবেদনপত্রের খামের উপরে পদের নাম ও নিজ জেলার নাম অবশ্যই উল্লেখ করতে হবে। পরীক্ষার ফি বাবদ মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা, রমনা, ঢাকা ঠিকানায় আবেদন করতে হবে।

বয়স: আবেদনের জন্য প্রার্থীদের বয়স ১ অক্টোবর ২০১৬ তারিখে ২১ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। উল্লেখিত বিজ্ঞপ্তিতে ১ এবং ২নং পদে ৩০, ৩ এবং ৪নং পদে ৪০, ৫নং পদে ২১, ৬নং পদের জন্য ২৭ এবং বাকি পদগুলোর জন্য সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে।

আবেদনের শেষ তারিখ: আগামী ২৪ নভেম্বর, ২০১৬ বিকাল ৫টার মধ্যে আবেদন করতে হবে।

পরীক্ষা: প্রথমে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মৌখিক ও প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষার ফলাফল বাংলাদেশ শিল্পকলা একাডেমির ওয়েব সাইটের মাধ্যমে জানা যাবে।

বেতন: সহকারী পরিচালক (প্রোগ্রাম প্রডাকশন, নৃত্য), সহকারী পরিচালক (প্রোগ্রাম প্রডাকশন, নাটক), ইন্সট্রাক্টর (নাট্যকলা), ইন্সট্রাক্টর (চারুকলা), নৃত্যশিল্পী, যন্ত্রশিল্পী ও কালচারাল অফিসার পদের জন্য ২২০০০-৫৩০৬০ টাকা, সাউন্ড টেকনিশিয়ান পদের জন্য ১১৩০০-২৭৩০০ টাকা, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদের জন্য ১১০০০-২৬৫৯০ টাকা, কনজারভেটর ও সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের জন্য ১০২০০-২৪৬৮০ টাকা, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও ড্রাইভার পদের জন্য ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন দেয়া হবে।

LEAVE A REPLY