কাওছার,জবি:
দেশের প্রথম জাতীয় চলচ্চিত্র ভিত্তিক সিনেমা কুইজ প্রতিযোগিতা “সিনেকিউ ২০১৬” ২৮শে অক্টোবর ২০১৬ তারিখে সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে সিনেমা ভিত্তিক কুইজ প্রতিযোগিতা হিসেবে এটি অনুকরণীয় ও প্রেষণাদায়ক হবে ।
বাংলাদেশে নাটক ও চলচ্চিত্র ভিত্তিকশিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক কার্যকলাপের সুদীর্ঘ ইতিহাস থাকলেও এ ধরনের কোন প্রতিযোগিতার আয়োজন করা এবারেই প্রথম । এনলিভেন সিনেমা ক্লাবের (ইসিসি) পক্ষ থেকে এবং এনলিভেন ইয়ুথ প্ল্যাটফর্ম (ইওয়াইপি)এর মাধ্যমে প্রথমবারের মত “সিনেকিউ ২০১৬” শুরু হচ্ছে।
বিশেষজ্ঞদের মতে, দৃষ্টিগোচর করিয়ে শিক্ষা মৌখিকভাবে শিক্ষার চাইতে দ্বিগুণ কার্যকরী। “সিনেকিউ ২০১৬” প্রোগ্রামটিতে অংশগ্রহণকারীদের ধরে ধরে কিছু চলচ্চিত্র দেখতে হবে যার ফলশ্রুতিতে অংশগ্রহণকারীগণ প্রদর্শিত চলচ্চিত্র হতে মূল বার্তা পেতে পারবেন এবং বিভিন্ন বিষয়সমূহ অনুধাবন করতে পারবেন।
অনুষ্ঠানটি সারাদিন ব্যাপি সারাদেশের একঝাঁক উদ্যমী তরুণদের নিয়ে অনুষ্ঠিত হবে । দুই স্তরের কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে , এছাড়াও দৃষ্টিনন্দন কসপ্লে প্রদর্শনী, শর্ট ফিল্ম প্রদর্শনী, ঐতিহ্যবাহী বায়োস্কোপ প্রদর্শনী, স্পট কুইজ প্রতিযোগিতা, ফটোসেশন করার আলাদা জোন, পুরষ্কার প্রদানের অনুষ্ঠান সহ বেশ কিছু আয়োজনও থাকছে, যা অনুষ্ঠানটির আকর্ষণ বাড়িয়ে দেবে । দৃষ্টিনন্দন এসকল আয়োজন ছাড়াও “সিনেকিউ ২০১৬” অংশগ্রহণকারীদের উগ্রবাদ, সংকীর্ণতা এবং মানসিক দৈন্য দমনের শিক্ষা গ্রহণের সুযোগ দেবে । ইতিহাস, মূল্যবোধ এবং আদর্শের শিক্ষাই হবে অনুষ্ঠানটির প্রতিপাদ্য বিষয় ।
অনুষ্ঠানটির মূল দৃষ্টি থাকবে সাংস্কৃতিক মূল্যবোধের জাগরণে অংশগ্রহণকারীদের সচেতন করা । অংশগ্রহণকারীদের জন্য আকর্ষণীয় পুরষ্কার ও গিফটের ব্যবস্থা থাকবে । টিশার্ট, বই এবং মগ প্রভৃতি থাকবে স্পট কুইজ বিজয়ীদের জন্য, এছাড়া থাকছে অংশগ্রহণকারী সকলের জন্য সার্টিফিকেটের ব্যবস্থা । এনলিভেন বাংলাদেশের অঙ্গসংগঠন “এনলিভেন সিনেমা ক্লাব” তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত । এনলিভেন সিনেমা ক্লাবের শুরু হয়েছে এসএনভি বাংলাদেশ এর অর্থায়নে “ইয়াং ফিল্মমেকারস ফর ডেভেলপমেন্ট সেক্টর” আয়োজনের মধ্য দিয়ে। শুরু থেকেই এনলিভেন সিনেমা ক্লাব কেয়ার বাংলাদেশ, ইউএনডিপি, সুইস কন্টাক এবং ইএমকে সেন্টারের সাথে সম্পৃক্ত রয়েছে এবং সফলতার সাথে সংগঠনগুলোর বিভিন্ন আয়োজনের সাথে যুক্ত রয়েছে। সমাজের উন্নয়ন ধরে রাখার জন্য এবং উন্নয়নযাত্রায় তরুণদের সংযোগ করানোর লক্ষ্যে একগুচ্ছ মেধাবী, পরিশ্রমী ও উৎসাহী তরুণদের নিয়ে এনলিভেন ইয়ুথ প্ল্যাটফর্মের যাত্রা শুরু হয়েছে ।
“এক্সেলেরিয়াস ২০১৬” এবং “সফট ওয়্যার অব সফটওয়্যার” এর মত আলোচিত কিছু প্রোগ্রামের অন্যতম সফল আয়োজক আসিফ ইয়াসিন কবিরের হাত ধরে এনলিভেন ইয়ুথ প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা লাভ করেছে । তাঁর মতে, তরুণসমাজের মাঝে দক্ষতা, ইতিবাচকতা এবং স্বীয় আস্থা বৃদ্ধি করার জন্য এনলিভেন ইয়ুথ প্ল্যাটফর্ম কিছু স্বাতন্ত্র বৈচিত্রে উজ্জ্বল কর্মশালা, অনুষ্ঠান এবং প্রজেক্ট নিয়ে কাজ করছে এবং করে যাবে ।
উল্লেখ্য যে, অনলাইন এবং অফলাইন রেজিস্ট্রেশন সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে । অংশগ্রহণকারীদের রেজিস্ট্রেশনের সময়ে শুরু থেকে দুই থেকে তিনজনের দল গঠন করতে হবে । বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করা যাবে ০১৫২১৩২৬০৩২ উল্লেখিত মোবাইল নাম্বারে। পূর্ববর্তী অন্যান্য সফল ইভেন্ট ও প্রোগ্রামের মত এবারো এনলিভেন বাংলাদেশ “সিনেকিউ ২০১৬” নিয়ে দারুণ আশাবাদী।

LEAVE A REPLY