সোসাইটিনিউজ ডেস্ক:
দীর্ঘ বিরতির পর গত কয়েকদিন ধরে পদ্মার বিভিন্ন এলাকায় জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। এতে জেলেরা বেশ খুশী ও আনন্দিত।

পুনরায় পদ্মায় ইলিশ ধরা পড়ায় রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের জেলেরা মাছ ধরা ও বাজারজাত করনে এখন ব্যস্ত সময় পার করছে। পাশাপাশি রাজশাহী, ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় মাছ ব্যবসায়ীরা ইলিশ কেনার জন্য বিভিন্ন মৎস্য ঘাটে বিড় করছেন।

এখানে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, সম্প্রতি ইলিশ সংরক্ষণে সরকারের পদক্ষেপের কারনে ইলিশ বঙ্গোপসাগর থেকে পদ্মা হয়ে রাজশাহী অঞ্চলে চলে এসেছে। ইলিশের ডিম ছাড়ার সময় মাছ ধরা নিষিদ্ধ করায় ইতিবাচক ফল হিসেবে এখন প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে।

গোদাগারি উপজেলার মাটিকাটা গ্রামের জেলে নইমুদ্দিন বলেন, ইলিশ ধরা পড়ার পর থেকে তিনি প্রতিদিন ২০০০ থেকে ৩০০০ টাকা আয় করছেন।

রাজশাহী সরকারি মহিলা কলেজের প্রাণী বিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক ড. সরওয়ার আলম বলেন, এতো মাছ আমি আমার চোখকে বিশ্বাস করতে পারছি না। আজ সকালে ঘাটে পদ্মা থেকে বিপুল তাজা ইলিশের সরবরাহ দেখে আমি এক ডজনের বেশী ইলিশ কিনে নিয়েছি।

তিনি বলেন, কয়েক বছর আগে ও এখানে ইলিশ পাওয়া কঠিন ছিল। বরিশাল অথবা অন্যান্য অঞ্চল থেকে সরবরাহ করা ইলিশের ওপর আমাদের নির্ভর করতে হতো তবে এখন সেই অবস্থার অনেক পরিবর্তন হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা সুবাস চন্দ্র সাহা বলেন, ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ থাকায় ইলিশের ডিম ছাড়ার পর্যাপ্ত সুযোগ পাওয়ায় এখন সর্বত্র ইলিশ পাওয়া যাচ্ছে।

অক্টোবর থেকে প্রায় ২০০০ জেলে প্রতিদিন ২০ থেকে ২৫ মনের বেশী ইলিশ ধরছে।
সূত্র: বাসস

 

LEAVE A REPLY