পাকিস্তানের বেলুচিস্তানে মাজারে বিস্ফোরণ, নিহত ৪৩

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের খুজদার এলাকার একটি মাজারে বোমা বিস্ফোরণে কমপক্ষে ৪৩ জন নিহত ও ১০০ জন আহত হয়েছেন। হতাহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। শনিবার সন্ধ্যায় প্রদেশটির প্রত্যন্ত অঞ্চলে শাহ নুরানির মাজারে ওই বিস্ফোরণ ঘটে। ডন অনলাইনের প্রতিবেদন এ কথা জানানো হয়েছে। ।

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আইএস পরিচালিত আমাক নিউজ এজেন্সিতে ওই হামলা দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে সংগঠনটি।

বিবিসি জানিয়েছে, মাজারটিতে প্রতিদিনই সূর্যাস্তের সময় ভক্তদের নাচ হয়। এই নাচকে বলে ধামাল এবং দলবদ্ধ এই নাচের সময় ভক্তেরা একটা ঘোরের মধ্যে চলে যান। প্রতিদিনের মতো আজও যখন এই নাচ চলছিল, তখনই এই বোমা বিস্ফোরণ ঘটে। তবে মাজারটি প্রত্যন্ত এলাকায় হওয়ায় উদ্ধারকর্মীদের সেখানে পৌঁছাতে বেগ পেতে হচ্ছে।

মাজার

বেলুচিস্তান প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মির সরফরাজ আহমেদ বাগতি এক সংবাদ সম্মেলনে বলেছেন, এটি দূর-নিয়ন্ত্রিত বিস্ফোরণ নাকি আত্মঘাতী হামলা—তা এখনো নিশ্চিত নয়।

 

ওই মাজারের তত্ত্বাবধায়ক নওয়াজ আলী বলেন, ‘প্রতিদিন সূর্যাস্তের সময় এখানে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিপুলসংখ্যক মানুষ উপস্থিত হন। খুজদার অঞ্চলের এক জ্যেষ্ঠ কর্মকর্তা আবদুল হাকিম বলেন, আজ অনুষ্ঠানটি দেখতে সেখানে কমপক্ষে ৫০০ মানুষ জড়ো হয়েছিলেন। এ সময় বিস্ফোরণটি ঘটে।

প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও সিন্ধুর মুখ্যমন্ত্রী মুরাদ আলী শাহ এই হামলার নিন্দা জানিয়েছেন। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ হতাহতদের উদ্ধারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

LEAVE A REPLY