প্রবাসী ডেস্ক:
যুক্তরাষ্ট্রের রাজধানি ওয়াশিংটন ডিসিতে উপমহাদেশের সর্ববৃহৎ যুব সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। স্থানীয় সময় রবিবার সন্ধ্যা ৭ টায় যুবলীগের দলীয় কার্যা বৃহত্তর ওয়াশিংটন যুবলীগের সংগঠনের নেতা-কর্মীরা এ কর্মসূচি পালন করেন। এসময় কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকি উদযাপন করা হয়। বৃহত্তর ওয়াশিংটন আওয়ামী যুবলীগের সংগ্রামি সভাপতি দেওয়ান আরশাদ আলী বিজয়ের সভাপতিত্বে ও যুগ্ম সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন ভারজিনিয়া আওয়ামীলীগের সংগ্রামি সভাপতি রফিক পারভেজ ।
অনুষ্ঠানের প্রধান বক্তার বক্তব্য রাখেন আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর এডভোকেট সাইফুল ইসলাম অমর । অনুষ্ঠানে বিশেষ অথিতি ছিলেন ভারজিনিয়া আওয়ামীলীগের সহ সভাপতি আবুল কালাম আজাদ, ভারজিনিয়া আওয়ামীলীগের সহ সভাপতি জনাব এ এফ এম আনোয়ারুল আজিম , ভারজিনিয়া আওয়ামীলীগের সহ সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুজ্জামান রন্জু, মেট্রো ওয়াশিংটন আওয়ামীলীগের সহ সভাপতি ও সাবেক ইডেন কলেজের ছাত্রলীগ নেত্রী খালেদা আক্তার , আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক দস্তগির জাহাঙ্গীর। মেরিল্যান্ড আওয়ামীলীগের সহ সভাপতি মো: করিম আহমেদ, সহ সভাপতি মুজিবর রহমান ।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বৃহত্তর ওয়াশিংটন আওয়ামী যুবলীগের সহ সভাপতি সুজিত বড়ুয়া,সহসভাপতি মো: সামসুজ্জামান মাহমুদ , সাধারণন সম্পাদক জাহিদ হুসেন, যুগ্ম সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান, ভারজিনিয়া সেচ্ছাসেবক লীগের সভাপতি মুক্তিযাদ্ধা মনসুর আহমেদ , বৃহত্তর ওয়াশিংটন ছাত্রলীগের কার্যকরি সদস্য রতন নির । সভায় শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবার সহ যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির সন্মানে এক মিনিট নিরবতা পালন করা হয় ।
সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মণির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর ঢাকা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে সংগঠনটি। তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুবসমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠিত হয় এই সংগঠন। গত চার দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে।
সভাপতির বক্তব্যে বৃহত্তর ওয়াশিংটন আওয়ামী যুবলীগের সভাপতি দেওয়ান আরশাদ আলী বিজয় বলেন প্রতিষ্ঠালগ্ন থেকে দেশ পুনর্গঠনসহ ইতিহাস অর্পিত সকল দায়িত্ব অত্যন্ত নিষ্ঠা ও সততার সঙ্গে পালন করে আসছে যুবলীগ।
বিএনপি-জামাত জোট সরকারের ৫ বছরের অপরাজনীতি, দুঃশাসন, দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে শেখ হাসিনার নেতৃত্বে রাজপথের লড়াই আন্দোলন এবং ১/১১ পরবর্তী অসাংবিধানিক সরকার কর্তৃক শেখ হাসিনাকে রাজনীতি থেকে মাইনাস এবং দেশকে বিরাজনীতিকরণের ষড়যন্ত্র মোকাবেলায় সকল অত্যাচার নির্যাতনকে উপেক্ষা করে সাহসিকতাপূর্ণ ভুমিকা পালন করেছে যুবলীগ। এই দীর্ঘ লড়াই-সংগ্রামে প্রাণ দিয়েছেন যুবলীগের অসংখ্য নেতা কর্মী।
আলোচনা সভার পরে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবার সহ যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয় । সর্বশেষে কেঁক কেটে ও রাতের খাবার পরিবেশনার মাধ্যমে সভার পরিসমাপ্তি হয় ।

LEAVE A REPLY