ট্রাম্পকে হিটলারের সাথে তুলনা করায় শিক্ষক বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট পদে সদ্যজয়ী ডোনাল্ড ট্রাম্পকে নাত্‍‌সী ডিরেক্টর অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করে শাস্তির মুখে পড়লেন ইতিহাসের এক নামী শিক্ষক। তাঁকে সাসপেন্ড করে স্কুল কর্তৃপক্ষ।

ঘটনাটি ঘটেছে ক্যালিফোর্নিয়ার বে-অঞ্চলে, মাউন্টেন ভিউ হাইস্কুলে। এই স্কুলেরই ইতিহাস ও স্পেশ্যাল এডুকেশন বিষয়ক শিক্ষক ফ্রাঙ্ক নাভারো। ক্লাস চলাকালীন এক অভিভাবকের ইমেল পেয়ে, পত্রপাঠ ওই বর্ষীয়ান শিক্ষককে স্কুল থেকে চলে যেতে বলা হয়। পরে তাঁকে সাসপেন্ড করা হয়। নাভারো গত ৪০ বছর ধরে ওই স্কুলে শিক্ষকতা করছেন।

ক্লাসে ডোনাল্ড ট্রাম্পকে জার্মানির একনায়ক হিটলারের সঙ্গে তুলনা করেন ওই শিক্ষক। তিনি বলেন, হিটলার জার্মানিকে শ্রেষ্ঠ করার স্বপ্ন দেখেছিলেন। আর ডোলান্ড ট্রাম্প আমেরিকাকে শ্রেষ্ঠ করার স্বপ্ন দেখছেন। এক অভিভাবকের কাছ থেকে এই অভিযোগ পাওয়ার পর, শিক্ষককে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না-দিয়ে, তড়িঘড়ি সাসপেন্ড করা হয়।

স্কুল কর্তৃপক্ষের তরফে জেফ হার্ডিন ঘটনার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, গত বৃহস্পতিবার এই ঘটনা ঘটেছে। শাস্তি পেয়ে শিক্ষকের প্রতিক্রিয়া, এই ঘটনায় মনে হচ্ছে, বাক স্বাধীনতা কেড়ে নেওয়ার চেষ্টা চলেছে।

তিনি বলেন, ‘কারও বিরুদ্ধে অপপ্রচার বা কুত্‍‌সা করা আমার উদ্দেশ্য ছিল না। আমি যা বলেছি, সেটা বাস্তব। ইতিহাসের কথা। যে কেউ এর সত্যতা যাচাই করতে পারেন।’ সূত্র: এইসময়

LEAVE A REPLY