সোসাইটিনিউজ ডেস্ক:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টির জন্য সরকারের পাশাপাশি বাংলাদেশ ডায়াবেটিক সমিতিসহ সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে রোববার তিনি এ আহবান জানান। বিশ্ব ডায়াবেটিস দিবস-এর এবারের প্রতিপাদ্য ডায়াবেটিসের ওপর দৃষ্টি দিন: অন্ধত্ব এড়াতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার দেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করে। রাজশাহী ও চট্টগ্রামে আরও দু’টি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

তিনি বলেন, আমরা ২০০৯ সাল থেকে এ পর্যন্ত সরকারি-বেসরকারি মিলিয়ে ৪৫টি নতুন মেডিকেল কলেজ, ২০টি ডেন্টাল কলেজ, ৩৭টি নার্সিং কলেজ, ২২টি নার্সিং ইনস্টিটিউট, ১৭৩টি মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল প্রতিষ্ঠা করেছি। হাসপাতালে শয্যাসংখ্যা, সাধারণ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং বিশেষায়িত চিকিৎসাসেবা বহুগুণে বৃদ্ধি করা হয়েছে। তৃণমূল পর্যায় পর্যন্ত কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা বিস্তৃত করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রতি আমাদের বিশেষ নজর এবং ডায়াবেটিসের ওপর দৃষ্টি দেয়ার পাশাপাশি নিজের চোখেরও যত্ন নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি চোখের যত্ন নেওয়া ও নিয়মিত চোখ পরীক্ষা করার জন্য সকলকে সচেতন করতে বিশেষ পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন আমি বিশ্বাস করি, দিবসটি উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি যে সব কর্মসূচি গ্রহণ করেছে তা ডায়াবেটিস এবং এর জটিলতা সম্পর্কে মানুষকে সচেতন করতে বিশেষ ভূমিকা রাখবে।

তিনি প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হচ্ছে জেনে আনন্দ প্রকাশ করেন এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানান।

একই সাথে প্রধানমন্ত্রী বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।
সূত্র:বাসস

LEAVE A REPLY