আন্তর্জাতিক ডেস্ক
মার্কিন প্রেসিডেন্টের বার্ষিক বেতন চার লাখ মার্কিন ডলার। তবে দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই বেতন না নেয়ার ঘোষণা দিয়েছেন। তার ঘোষণা, বছরে মাত্র এক ডলার বেতন নেবেন।

ফোর্বস পত্রিকার বিচারে বিশ্বের ধনীদের তালিকায় ৩২৪ নম্বরে রয়েছেন ট্রাম্প। রিয়েল এস্টেট, বিউটি পেজেন্ট, গল্ফ কোর্সসহ বিভিন্ন ব্যবসা থেকে তার আয় কোটি কোটি ডলার ছাপিয়েছে। তা সেই ধনকুবের ডোনান্ড ট্রাম্প যখন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তখন প্রশ্ন উঠেছিল, এর পর তার ব্যবসায়িক সাম্রাজ্যের কী হবে? তার আয়ই বা কত হবে? এ বার সেই সব প্রশ্নেরই উত্তর দিলেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে বছরে মাত্র এক ডলার বেতনের কথাই জানিয়েছেন তিনি। পাশাপাশি, দেশের কাজে ব্যস্ত থাকায় ছুটি কাটানোতেও আপত্তি জানিয়েছেন ট্রাম্প। গত সপ্তাহে হিলারি ক্লিন্টনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর রোববার প্রথম টেলিভিশন সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি।

গত অক্টোবরে নির্বাচনী জনসভায় কথা দিয়েছিলেন, প্রেসিডেন্ট হলে মাত্র এক ডলার বেতন নেবেন তিনি। ‘প্রেসিডেন্ট ইলেক্ট’-এর দাবি, মার্কিন প্রেসিডেন্টের বেতন আসলে কত তা তিনি জানতেন না।

তিনি বলেন, ‘আমার মনে হয়, আইন অনুযায়ী, বছরে এক ডলার বেতন আমাকে নিতেই হবে। ফলে আমি তা-ই নেব।’

LEAVE A REPLY