নিজস্ব প্রতিবেদক।।

সাবেক প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন বলেছেন, বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতি কার্যকর করা হলে দেওয়ানি মামলা নিরসন করা সম্ভব হবে দেশের আদালতের মামলা জট কমবে। তিনি বলেন, আমাদের দেওয়ানি কার্যবিধি সংশোধন করা হলেও এর কার্যকর প্রয়োগ নেই।

সাবেক প্রধান বিচারপতি বলেন, আমি আশা করি বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতি ব্যবহার করে বিচারক ও আইনজীবীরা মামলা জট কমাতে ভূমিকা রাখবে।

বৃহস্পিতবার মানবাধিকার সংগঠন হিউম্যান রাইট অ্যান্ড পিস ফর বাংলাদেশের এক যুগপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সুপ্রিম কোর্ট আইনজীবী মিলনায়তনে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

বিচারপতি মোজাম্মেল হোসেন বলেন, গণতন্ত্রের সুষ্ঠু চর্চা, আইনের শাসন রক্ষায় যে যার অবস্থান থেকে যথাযথ ভূমিকা পালন করলে গণতন্ত্রের ভিত মজবুত হবে।

অনুষ্ঠানে উপস্থিত আপিল বিভাগের সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী বলেন, হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের কার্যকর ভূমিকার কারণে ঢাকার চারপাশের নদ-নদী অবৈধ দখলদারের হাত থেকে অনেকাংশে উদ্ধার করা গেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট বার সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের প্রধান অ্যাডভোকেট মঞ্জিল মোরশেদ।

LEAVE A REPLY