নিজস্ব প্রতিনিধি, জাবি:

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল জনগোষ্ঠির উপর ঘটে যাওয়া হামলার প্রতিবাদে চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। এতে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি শতাধিক সামাজিক, সাংস্কৃতিক ও প্রগতিলশীল রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী অংশ নেন।
বৃহস্পতিবার বেলা ১১টায় পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী তারা ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করেন। বিক্ষোভ মিছিলটি সমাজ বিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে ব্যবসায়ে অনুষদে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে কর্মসূচিটি শেষ হয়।

এ সময় জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি জোবায়ের টিপু, সাধারণ সম্পাদক শেখ রাহাত রহমান, সাংবাদিক সমিতির সহ-সভাপতি সানাউল্লাহ মাহী, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল, সাধারণ সম্পাদক আবিদ সরকার সোহাগ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক মশিউপর রহমান, সাঁওতাল জনগোষ্ঠির সদস্য জাবি শিক্ষার্থী সম্পদ অয়ন মারান্ডি প্রমুখ উপস্থিত ছিলেন।

তাদের দাবিগুলো হল-সাঁওতালদের পিতৃপুরুষের ভিটা ফেরৎ দিতে হবে। সাঁওতালদের ওপর হামলা ও হত্যাকান্ডের বিচার ও ক্ষতিপূরণ নিশ্চিত করতে হবে। গ্রেফতারকৃতদের নিঃশর্তে মুক্তি দিতে হবে এবং অবিলম্বে তাদের ওপর আরোপকৃত মামলা প্রত্যাহার করতে হবে। অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত করে সাঁওতালদের সকল ধরণের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

কর্মসূচি শেষে সাঁওতালদের সহযোগিতা করতে ক্যাম্পাসের বিভিন্ন অনুষদে অর্থ সংগ্রহ করে শিক্ষার্থীরা।

LEAVE A REPLY