বাংলাদেশ রেলওয়েতে ১০৩৮ নিয়োগ

মো. মাহবুব আলম 
বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের লেভেল ক্রসিং গেটসমূহের পুনর্বাসন ও মানোন্নয়ন প্রকল্পে ‘গেইট কিপার’ পদে ১০৩৮ জনকে নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে বাংলাদেশ গত ৩১ অক্টোবর বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রতিষ্ঠানটি। যোগ্যতা সম্পন্ন আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারেন।

যোগ্যতা: মাধ্যমিক বা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বিস্তারিত তথ্য: নির্ধারিত আবেদন ফরমে ৫০ টাকার ফিসহ অজয় কুমার পোদ্দার, ‘চিফ পার্সোনেল অফিসার, পূর্ব বাংলাদেশ রেলওয়ে, সিআরবি চট্টগ্রাম’ ঠিকানায় আবেদন করতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ৩ কপি ছবি, আবেদনপত্র ও প্রবেশপত্রের নির্ধারিত স্থানে লাগাতে হবে। পরীক্ষার ফি বাবদ ৫০ টাকা জমাদানের ট্রেজারি চালানের মূল কপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। সরকারি কিংবা আধা সরকারি সংস্থায় কর্মরতদের আবেদন সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে পাঠাতে হবে। আবেদনপত্র প্রেরণকালে খামের উপরে বাম দিকে পদের নাম ও প্রার্থীর জেলার নাম স্পষ্টভাবে উল্লেখ করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট সব সনদের (যেমন- শিক্ষাগত যোগ্যতার, জাতীয়তা, জাতীয় পরিচয় পত্র, চারিত্রিক সনদ, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, ইউপি চেয়ারম্যান/ কাউন্সিলরের প্রত্যয়নপত্র) এক কপি সত্যায়িত কপি জমা দিতে হবে। বিস্তারিত জানতে বাংলাদেশ রেলওয়ে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন।

ডেটলাইন: ইতিমধ্যে আবেদন শুরু হয়ে গেছে। আবেদনের শেষ তারিখ ৮ ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫ টার মধ্যে।

আবেদনপত্র সংগ্রহ: আগ্রহীরা আবেদন ফরম প্রতিষ্ঠানের ওয়েবসাইট www.railway.gov.bd থেকে সংগ্রহ করতে পারবেন।

প্রার্থী বাছাই: প্রার্থী বাছাইকালে সরাসরি নিয়োগের বিদ্যমান বিধি অনুসরণ করা হবে। নিয়োগের ক্ষেত্রে সরকার নির্ধারিত কোটা ফলো করা হবে। নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য রেলওয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

বয়স: আবেদনের জন্য প্রার্থীদের বয়স ৮ ডিসেম্বর, ২০১৬ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা কোটা, এতিম ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। এ দুটো পরীক্ষার প্রবেশপত্রও উপরে উল্লেখিত ওয়েবসাইটে পাওয়া যাবে। মৌখিক পরীক্ষার পূর্ণমান ৫০। পাস করতে হলে অন্তত ২৫ নম্বর পেতে হবে। পরীক্ষা রাজশাহী ও চট্টগ্রাম কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

বেতন ও ভাতা: নিয়োগপ্রাপ্তদের ২০ নম্বর গ্রেডে ঢাকা মেট্রপলিটন এলাকায় বেতন ১৫ হাজার ৫৫০ টাকা; চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ, গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় ১৪ হাজার ৯৫০ টাকা এবং অন্যান্য এলাকায় বেতন ১৪ হাজার ৪৫০ টাকা দেয়া হবে। এছাড়া থাকবে অন্যান্য সুবিধা। উক্ত পদসমূহের যাবতীয় ব্যয়ভার বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের লেভেল ক্রসিং গেটসমূহের পুনর্বাসন ও মানোন্নয়ন শীর্ষক প্রকল্পের কোড নং-৫০০২ এ বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করা হবে। প্রকল্পের মেয়াদকাল পর্যন্ত চাকরির স্থায়ীত্ব।

LEAVE A REPLY