আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনে ৪৮ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করেছে সরকার সমর্থিত সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী । শনিবার স্থানীয় সময় দুপুর ১২টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য এই যুদ্ধবিরতি কার্যকর হবে।

এএফপির খবরে জানানো হয়, আজ সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সিতে (এসপিএ) দেওয়া এক যৌথ বিবৃতিতে এই যুদ্ধবিরতির কথা বলা হয়েছে। হুতি বিদ্রোহী ও তাদের মিত্ররা এটা মেনে নিলে এবং দখলমুক্ত এলাকায় চিকিৎসা সহায়তা পৌঁছাতে দিলে সাময়িক এ যুদ্ধবিরতি আরও বাড়ানো যেতে পারে।

বিবৃতিতে জানানো হয়, জোট বাহিনী যুদ্ধবিরতি মেনে চলবে। তবে বিদ্রোহী বা ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহের অনুগত বাহিনী এসব এলাকায় সামরিক অভিযান চালালে জোট বাহিনী পাল্টা জবাব দেবে বলে সতর্ক করা হয়। এসব এলাকায় নৌ ও বিমান চলাচলে অবরোধ থাকবে এবং ইয়েমেনের ওপর দিয়ে জেট চলাচলে কড়া নজরদারি বজায় থাকবে বলেও উল্লেখ করা হয়।

জোট বাহিনীর ঘোষণায় সৌদি বাদশার প্রতি ইয়েমেনের প্রেসিডেন্ট আবদুরাব্বো মানসুর হাদির যুদ্ধবিরতির অনুরোধ জানানোর বিষয়টি তুলে ধরা হয়েছে। প্রেসিডেন্ট হাদি নিজ দেশ থেকে পালিয়ে এখন সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থান করছেন।
উল্লেখ্য, ২০১৫ সালের পর থেকে জোট বাহিনী হাদির সরকারের অনুগত বাহিনীকে সামরিক সহযোগিতা করে আসছে।

LEAVE A REPLY