ক্রীড়া ডেস্ক
জেমস ফ্রাঙ্কলিন আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন এক যুগ। বছর তিনেক আগে অবসর নেওয়ার পর এখন বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেট খেলছেন নিয়মিত। নিউজিল্যান্ডের এই বাঁ হাতি ফাস্ট বোলার বাংলাদেশে এসেছেন রাজশাহী কিংসের হয়ে বিপিএলে খেলতে।

আর এই দেশে এসে বলেছেন, বাংলাদেশ এখন ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও ভারতের মতো দলকে টেস্টে হারাতে পারে। বিদেশের মাটিতেও জিততে শিখতে হবে তাদের।

সম্প্রতি ঢাকা টেস্টে ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। ক্রিকেট বিশ্বে ঝড় তোলার মতো দাপুটে ছিল ওই জয়। লন্ডনে বসবাস করা ফ্রাঙ্কলিন সেই ম্যাচ দেখেছেন। দেখেছেন চট্টগ্রামের প্রথম টেস্টও। যেখানে জিততে জিততে হেরেছে বাংলাদেশ।

এসব দেখে ৩৬ বছরের ফ্রাঙ্কলিনের উপলব্ধি, “আমার মনে হয় বাংলাদেশ কার বিপক্ষে খেলছে সেটা ভেবে ভয় পায় না আর। গত কয়েক বছরে দলটা অনেক বদলেছে। যার বিপক্ষেই খেলুক তারা জানে জিততে পারে।”

ফ্রাঙ্কলিন বলেছেন, “ঢাকা ও চট্টগ্রামে সফরকারী দলের বাংলাদেশের বিপক্ষে জেতা কঠিন। তারা জানে যে ইংল্যান্ডকে যেহেতু হারিয়েছে সেহেতু ঘরের মাঠে তারা অস্ট্রেলিয়া ও ভারতের মতো দলকে হারাতে পারে।”

সামনের মাসে বাংলাদেশের নিউজিল্যান্ড সফর। আর ওই প্রসঙ্গ টেনে কিউই ফ্রাঙ্কলিন বলেছেন, “এই দলের অনেকে আগে নিউজিল্যান্ড সফর করেছে। ওখানে পেস ও সিম মুভমেন্ট বেশি। কিন্তু এটা সমস্যা হওয়ার কথা না। কারণ, তারা জানে ওখানে কি থাকতে পারে। প্রতিদ্বন্দ্বিতা করার বিশ্বাস নিয়েই ওখানে যাওয়া উচিৎ তাদের। শুধু দেশের মাটিতে না, বাংলাদেশের পরবর্তী লক্ষ্য হবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দেশে ভালো পারফর্ম করা, সেখানে ম্যাচ জেতার চেষ্টা করা।”

LEAVE A REPLY