বিকেলে জেলা পরিষদ তফসিল ঘোষণা

জেলা পরিষদ নির্বাচনের তফসিল আজ বিকেল ৪টায় ঘোষণা করবে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার জন্য ইতিমধ্যে সবধরনের প্রস্তুতি চূড়ান্ত করেছে ইসি।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, আজ রোববার তফসিল ঘোষণা হলে মনোনয়ন দাখিলের শেষ সময় নির্ধারণ করা হবে ৩০ নভেম্বর। যাচাই-বাছাই হবে ২ ও ৩ ডিসেম্বর। প্রত্যাহারের শেষ সময় হবে ৯ ডিসেম্বর। ভোট গ্রহণ ২৮ ডিসেম্বর।

এ নির্বাচন প্রতিটি জেলা শহরে অনুষ্ঠিত হবে, জেলা গুলোতে ১৫টি করে বুথ থাকবে এবং প্রিজাইডিং অফিসার ও রিটানিং অফিসার নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকবেন।

ইসি সূত্র জানায়- সংসদ, সিটি কর্পোরেশন, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন পরিষদ জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হলেও আইনে জেলা পরিষদে প্রত্যক্ষ ভোটের বিধান নেই। জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন পরোক্ষ ভোটে।

অর্থাৎ জেলায় অন্তর্ভুক্ত সিটি কর্পোরেশন (যদি থাকে), উপজেলা, পৌরসভা, ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হবেন।

বাংলাদেশের ২৫ বছর বয়সী যে কোনো ভোটার জেলা পরিষদ নির্বাচনের প্রার্থী হতে পারলেও ভোট দিতে পারবেন না। অন্যদিকে জনপ্রতিনিধিরা শুধু ভোটই দিতে পারবেন তারা প্রার্থী হতে পারবেন না।

প্রায় ৬৫ হাজার ভোটার:
কমিশন সচিবালয়ের হিসাব অনুযায়ী, তিন পার্বত্য জেলা বাদে সারাদেশের ৬১ জেলার প্রায় ৬৫ হাজার জনপ্রতিনিধি রয়েছেন। এরাই নির্বাচনে ভোট প্রদান করবেন। এর মধ্যে সব চেয়ে বেশি রয়েছেন ইউনিয়ন পরিষদে।

প্রতিটি ইউপিতে জনপ্রতিনিধি অর্থাত্ ভোটার ১৩ জন। এই হিসাবে সাড়ে ৪ হাজার ইউপির ভোটার সংখ্যা দাঁড়ায় ৫৮ হাজার ৫০০ জন। এছাড়া ৪৮৮টি উপজেলা পরিষদে তিন জন করে প্রায় দেড় হাজার, ৩২০টি পৌরসভায় সাড়ে ৫ হাজার এবং ১১টি সিটি করপোরেশনে প্রায় সাড়ে ৫০০ নির্বাচিত প্রতিনিধি রয়েছেন।

অনলাইনে মনোনয়ন দাখিল:
নির্দলীয়ভাবে অনুষ্ঠিতব্য জেলা পরিষদের নির্বাচনে মনোনয়নপত্র সরাসরি বা অনলাইনে দাখিল করা যাবে। অনলাইনে যে কোনো প্রার্থী নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন।
এক্ষেত্রে প্রার্থী প্রথমে ইসি সচিবালয়ের ওয়েবসাইটে নির্ধারিত লিংকে প্রবেশ করে জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ, বিভাগ, জেলা ও উপজেলার নাম এন্ট্রি করে নিবন্ধন করবেন।

নিবন্ধন সম্পন্ন হওয়ার পর প্রার্থী সাথে সাথেই একটি ইউজার নেইম ও পাসওয়ার্ড পাবেন। প্রাপ্ত ইউজার নেইম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর সংশ্লিষ্ট যে কোনো পদের মনোনয়ন ফরম পাওয়া যাবে।প্রার্থী অনলাইনে সংশ্লিষ্ট মনোনয়নপত্রটি পূরণ করবেন।

– See more at: http://www.bd24live.com/bn/article/110493/index.html#sthash.euv2iABi.dpuf

LEAVE A REPLY