আফগানিস্তানে শিয়া মসজিদে আত্মঘাতী হামলা, নিহত ২৭

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে একটি শিয়া মসজিদে আত্মঘাতী এক বোমা হামলায় ২৭ জন নিহত ও ৩৫ জন আহত হয়েছেন। সোমবার রাজধানী কাবুলে এ ঘটনা ঘটে। হতাহত ব্যক্তিদের সংখ্যা আরও বাড়তে পারে।

হামলাকারী পায়ে হেঁটে এসে মুসল্লিদের ভিড়ের মধ্যে নিজেকে উড়িয়ে দেয়।  ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে বিবিসি।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আত্মঘাতী ওই হামলাকারী বাকির উল উলুম নামের ওই মসজিদে ঢুকে হামলায় চালায়।
ওই হামলায় বেঁচে যাওয়া একজন আফগানিস্তানের আরিয়ানা টেলিভিশনকে বলেন, ‘আমি সেখানে লোকজনের আর্তনাদ শুনেছি এবং রক্ত ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখেছি।’ তিনি বলেন, ওই হামলায় ৪০ জন নিহত হয়েছেন এবং ৮০ জন আহত হয়েছেন। তবে হতাহতের সংখ্যা নিয়ে ওই প্রত্যক্ষদর্শীর দাবির সত্যতা রয়টার্স নিশ্চিত করতে পারেনি।

আইএস জানিয়েছে, তাদের একজন যোদ্ধা হামলাটি চালিয়েছে। তবে এ ব্যাপারে কোনও বিস্তারিত তথ্য জানায়নি তারা।

আফগানিস্তানের প্রধানমন্ত্রীর সমমর্যাদার প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ টুইটারে এক বার্তায় বলেন, ‘পবিত্রস্থানে চালানো এই হামলায় শিশুসহ নির্দোষ মানুষদের লক্ষ্য করা হয়েছে। এটা যুদ্ধাপরাধ। এটা ইসলাম ও মানবতার বিরুদ্ধে কাজ।’

হামলার পরই ওই এলাকার নিরাপত্তা বাড়ানো হয়েছে।

গত মাসে পুলিশের পোষাক পরা এক বন্দুকধারী আশুরা উৎসবে জড় হওয়া শিয়াদের উপর গুলি করলে অন্তত ১৪ জন নিহত হয়। এর আগে জুলাইয়ে কাবুলে শিয়াদের এক বিক্ষোভ সমাবেশে হামলায় ৮০ জন নিহত হয়।

LEAVE A REPLY