আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপিয়ান ইউনিয়নে যোগ দেবার চিন্তা বাদ দিয়ে চীন-রাশিয়ার দিকে ঝুঁকছেন তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। এরদোয়ান বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়নে যোগ দেবার চিন্তার মধ্যে আটকে থাকা তুরস্কের উচিত নয় – তারা বরং রাশিয়া ও চীনকে নিয়ে একটি ‘ইউরেশিয়ান’ গ্রুপে যোগ দিতে পারে।

সংবাদ মাধ্যমের রিপোর্টে বলা হয়, মি. এরদোয়ান বলেছেন যে তিনি ইতিমধ্যেই তার এই ভাবনা নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন ও কাজাখিস্তানের প্রেসিডেন্ট নূরসুলতান নাজারবায়েভের সাথে আলোচনাও হয়েছে।

এ দুটি দেশই সাংহাই প্যাক্ট নামে একটি গ্রুপের সদস্য – যা হচ্ছেএকটি শিথিল নিরাপত্তা ও অর্থনৈতিক জোট। এর অন্য সদস্যরা হচ্ছে চীন , কিরগিজস্তান, এবং তাজিকিস্তান।

গত প্রায় এক দশক ধরে তুরস্কের আশা ছিল ইউরোপিয়ান ইউনিয়নে যোগ দেবার। কিন্তু এ বছর জুলাই মাসে প্রেসিডেন্ট এরদোয়ানের বিরুদ্ধেএক ব্যর্থ অভ্যুত্থানের পর ওই আলোচনা ঝিমিয়ে পড়েছে।

ইউরোপের নেতারা বলছেন, ওই অভ্যুত্থান প্রচেষ্টার পর এরদোয়ানের সরকার যে গ্রেফতার ও শুদ্ধি অভিযান শুরু করেছে – তা ইইউর সদস্য হওয়া এবং ভিসা-মুক্ত চলাচলের আলোচনার যে সব আবশ্যিক পূর্বশর্ত রয়েছে, তার লংঘন বলে বিবেচিত হতে পারে। খবর বিবিসি।

LEAVE A REPLY