আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের রাজধানী বাগদাদের দক্ষিণে হিল্লা শহরে আইএসের আত্মঘাতী ট্রাক বোমা হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিহতদের অধিকাংশই ইরানের শিয়া পুণ্যার্থী। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে বলে দাবি করেছে তাদের কথিত বার্তা সংস্থা আমাক নিউজ এজেন্সি।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, রাজধানী বাগদাদের প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণে হিল্লা এলাকায় একটি পেট্রলপাম্প ও রেস্তোরাঁসংলগ্ন এক সড়কে ওই হামলা চালানো হয়। এ সময় ওই সড়ক দিয়ে পবিত্র শহর কারবালায় আরবাইন নামের এক ধর্মীয় অনুষ্ঠান শেষে বাসযোগে তীর্থযাত্রীরা ফিরছিলেন।

যে গ্যাস স্টেশনে এই হামলার ঘটনা ঘটেছে তার পাশের রেস্টুরেন্টে নিয়মিত ইরানি শিয়া তীর্থযাত্রীরা যাতায়াত।  শিয়া মুসলিমদের পবিত্র নগরী কারবালা সফর শেষে দেশে ফেরার পথে সেই রেস্টুরেন্টে বিশ্রাম নেন।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, নিহতদের সবাই শিয়া সম্প্রদায়ের।

ইরানি শিয়া তীর্থযাত্রীদের বহন করা বাসগুলোকে লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর একাংশ বলছে, আত্মঘাতী হামলা চালানো গাড়িটি পার্ক করে রাখা ছিল। বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে পেট্রল স্টেশনটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। পাশাপাশি অনেক গাড়িতে আগুন ধরে যায়।

আরবাইন হচ্ছে ইমাম হোসেনের চেহলাম। এটি শিয়াদের অন্যতম প্রধান ধর্মীয় অনুষ্ঠান। ইসলামের বিশ্বাস অনুযায়ী ইরাকের কারবালার পবিত্র ভূমিতেই ইয়াজিদের সঙ্গে যুদ্ধে জড়িয়েছিলেন নবী মোহাম্মদ (স.) এর দুই দৌহিত্র ইমামম হোসেন এবং ইমাম হাসান। এই পবিত্র নহরীতেই প্রাণ হারিয়েছিলেন তারা। সে কারণেই ইরাকের কারবালা শহরে প্রতিবছর এ উপলক্ষে শিয়ারা জমায়েত হয়।

বৃহস্পতিবার সেখান থেকে ফেরার পথে তীর্থযাত্রীদের বাস আল হিল্লা শহরের একটি পেট্রোল পাম্প সংলগ্ন রেস্তোঁরায় যাত্রাবিরতি করে থাকে। বৃহস্পতিবার ওই রেস্তোঁরাটির কাছেই একটি ট্রাক বোমার বিস্ফোরণ ঘটে। কৃর্তপক্ষ জানিয়েছে, নিহতদের অধিকাংশই ইরান ও বাহরাইনের নাগরিক। প্রাদেশিক নিরাপত্তা প্রধান ফালাহ আল-রাদি বিবিসি কে বলেন, নিহত ৮০ জনের মধ্যে ইরানিরা আছে এবং ২০ জনেরও বেশি আহত হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠী একটি অনলাইন বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে।  আমাক বার্তা সংস্থায় দেওয়া এ বিবৃতিতে গোষ্ঠীটি বোমা হামলায় ২০০ জন হতাহত হয়েছে বলে দাবি করেছে।

 

LEAVE A REPLY