বাংলাদেশ বেসামরিক বিমানে ১৪৩ নিয়োগ

মো. মাহবুব আলম
বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষে ২৫টি পদে ১৪৩ জনকে নিয়োগ দেয়া হবে। এ লক্ষ্যে গত ৮ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রতিষ্ঠানটি। যোগ্যতা সম্পন্ন আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারেন।

যেসব পদে নিয়োগ: হিসাব নিরীক্ষক পদে ১,হিসাব রক্ষক পদে ১৩,এরোড্রাম অপারেটর পদে ১৮,রেডিও অপারেটর পদে ৯,রেডিও টেকনিশিয়ান পদে ১২,সাঁট-লিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ৩,খাজাঞ্চি (ক্যাশিয়ার) পদে ৩,অগ্নি নির্বাপক মোটর চালক পদে ১০,গ্রন্থাগারিক পদে ২,  পরিসংখ্যান সহকারি পদে ১, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ১, মোটার পরিবহন ফিটার ড্রাইভার পদে ৪, মোটর মেকানিক পদে ৪, ড্রাফটসম্যান পদে ৫,  বিদ্যুৎ কারিগর পদে ১১, ভারী যানবাহন চালক পদে ১৭, ক্রেনফর্ক লিফট চালক পদে ৩, ওয়েল্ডার পদে ১, সার্ভেয়ার পদে ২,  কনিষ্ঠ ড্রাফটম্যান এবং কনিষ্ঠ ট্রেসার পদে ২, ল্যাবরেটরী ট্রেস্টিং সহকারী পদে ১, ইঞ্জিন চালক পদে ৬, সহকারী বিদ্যুৎ কারিগর পদে ৪, সহকারী বিদ্যুৎ মেকানিক পদে ৪ এবং তার কারিগর (ওয়ারম্যান) পদে ৬ জনকে নিয়োগ দেয়া হবে।

যোগ্যতা: হিসাব নিরীক্ষক ও হিসাব রক্ষক পদে আবেদনের জন্য আবেদনকারীকে অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে বাণিজ্য বিভাগ হতে স্নাতক ডিগ্রী পাস হতে হবে। এরোড্রাম অপারেটর ও রেডিও অপারেটর  পদের জন্য অনুমোদিত বিশ্ববিদ্যালয়ে হতে পদার্থ বিদ্যা ও গণিতসহ অন্যূন স্নাতক ডিগ্রী। রেডিও টেকনিশিয়ান  পদের জন্য অনুমোদিত বিশ্ববিদ্যালয়ে হতে পদার্থ বিদ্যা ও গণিতসহ অন্যূন স্নাতক ডিগ্রী অথবা  রেডিও ইলেকট্রনিক্স ডিপ্লোমা।সাঁট-লিপিকার কাম কম্পিউটার অপারেটর পদের জন্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পাস এবং সাঁট লিপিতে প্রতি মিনিটে বাংলা ৫০ এবং ইংরেজিতে ৮০ শব্দ ও কম্পিউটারে প্রতি মিনিটে বাংলায় ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দের টাইপিংয়ের গতি থাকতে হবে। খাজাঞ্চি (ক্যাশিয়ার) পদে আবেদনের জন্য অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে বাণিজ্য বিভাগ হতে স্নাতক ডিগ্রী পাস হতে হবে। অগ্নি নির্বাপক মোটর চালক পদের জন্য অন্যূন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসি)পাস এবং ভারী যানবাহন চালানোর লাইসেন্স থাকতে হবে। উচ্চতা ১৬২.৫ সেমি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক ৮০ এবং সম্প্রসারিত ৮৬ সেমির মধ্যে হতে হবে। গ্রন্থাগারিক পদে আবেদনের জন্য গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমাসহ অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রী। পরিসংখ্যান সহকারি পদের জন্য অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে  পরিসংখ্যানসহ স্নাতক ডিগ্রী। সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের জন্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পাস এবং সাঁট লিপিতে প্রতি মিনিটে বাংলা ৪৫ এবং ইংরেজিতে ৭০ শব্দ ও কম্পিউটারে প্রতি মিনিটে বাংলায় ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দের টাইপিংয়ের গতি থাকতে হবে। মোটার পরিবহন ফিটার ড্রাইভার পদের জন্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসি)পাস এবং মোটর মেকানিক্স ট্রেড সার্টিফিকেট ও ভারী যানবাহন চালনা লাইসেন্স থাকতে হবে। ড্রাফটসম্যান পদে আবেদনের জন্য ড্রাফটসম্যানশীপে ডিপ্লোমা। বিদ্যুৎ কারিগর পদের জন্য বিজ্ঞানে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসি)এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ট্রেড সার্টিফিকেট এবং ট্রেড লাইসেন্সধারী হতে হবে। ভারী যানবাহন চালক ও ক্রেনফর্ক লিফট চালক পদের জন্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসি)পাস এবং ভারী যানবাহন চালনা লাইসেন্স থাকতে হবে।  ওয়েল্ডার ও সার্ভেয়ার পদের জন্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসি)পাস এবং  সংশ্লিষ্ট ট্রেড সার্টিফিকেটধারী হতে হবে। কনিষ্ঠ ড্রাফটম্যান এবং কনিষ্ঠ ট্রেসারের জন্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসি)পাস এবং ড্রাফটসম্যানশীপে সার্টিফিকেটধারী হতে হবে।  ল্যাবরেটরী ট্রেস্টিং সহকারী পদের জন্য বিজ্ঞানে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসি)পাস এবং প্রকৌশল অথবা জল বিষয়ক অথবা মৃত্তিকা গবেষণাগারে ২ বৎসরের বাস্তব কাজের অভিজ্ঞতা থাকতে হবে।  ইঞ্জিন চালক, সহকারী বিদ্যুৎ কারিগর ও সহকারী বিদ্যুৎ মেকানিক  পদের জন্য বিদ্যুৎ বোর্ড হতে বি ও সি লাইসেন্স এবং মেকানিক্স ট্রেড সার্টিফিকেটধারী হতে হবে। তার কারিগর (ওয়ারম্যান) অষ্টম শ্রেণি পাস এবং বিদ্যুৎ বোর্ড হতে বি ও সি লাইসেন্স থাকতে হবে।

বিস্তারিত তথ্য: আগ্রহী প্রার্থীরা চেয়ারম্যান,বাংলাদেশ  বাংলাদেশ সেবামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, সদর দপ্তর, কুর্মিটোলা, ঢাকা-১২২৯ ঠিকানায় আবেদন করতে হবে। এছাড়া বিস্তারিত জানতে পারবেন বাংলাদেশ সেবামরিক বিমান  চলাচল কর্তৃপক্ষের  www.caab.gov.bd-এই সাইট থেকে। এতিমখানার নিবাসী, শারীরিক প্রতিবন্ধনী, মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা, মুক্তিযোদ্ধার নাতি-নাতনি ব্যতীত সকল জেলার সাধারণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না। আবেদন করার পূর্বে  বিজ্ঞপ্তি দেখে যোগ্য প্রার্থীরাই আবেদন করবেন। ওয়েবসাইটে দেয়া নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে।  A4 সাইজের আবেদনপত্রের সাথে প্রেবশপত্রের পূরণকৃত ছক ব্যতীত অন্য কোনও কাগজপত্র জমা দিতে হবে না। মৌখিক পরীক্ষার সময় প্রয়োজনীয় সনদ পত্র দাখিল করতে হবে। মুক্তিযোদ্ধা কোটায় বিবেচিত হতে চাইলে সে ক্ষেত্রে মুক্তিযোদ্ধা বিষয়ে বৈধ সনদপত্র দাখিল করতে হবে। আবেদন পত্রের খামের উপরের অংশে মোটা অক্ষরে পদের নাম ও নিজ জেলার নাম অবশ্যই উল্লেখ করতে হবে। প্রবেশপত্র প্রাপ্তির জন্য পত্র যোগাযোগের ঠিকানা উল্লেখপূর্বক ৯.৫ ইঞ্চি বাই ৫ ইঞ্চি সাইজের ৬ টাকা মূল্যের ডাকটিকিটযুক্ত খাম সংযুক্ত করতে হবে। হবে।বাংলাদেশের যে কোন তফসিল ব্যাংক  হতে পরীক্ষার ফি বাবদ ২০০ টাকার ব্যাংক ড্রাফট/ পে- অর্ডার চেয়ারম্যান, বাংলাদেশ সেবামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, সদর দপ্তর, কুর্মিটোলা, ঢাকা-১২২৯ ঠিকানায় আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে।

বয়স: আবেদনের জন্য প্রার্থীদের বয়স ৮ ডিসেম্বর, ২০১৬ তারিখে ১৮ থেকে ৩০ বৎসরের মধ্যে হতে হবে।মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য ৩২ বৎসর। মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের বয়সসীমা ৩০ এর মধ্যে হতে হবে। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

ডেটলাইন: আগামী ৮ ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫টার মধ্যে আবেদন করতে হবে।

পরীক্ষা: প্রথমে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মৌখিক ও প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে।লিখিত পরীক্ষার ফলাফল বাংলাদেশ সেবামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ওয়েব সাইটের মাধ্যমে জানা যাবে।

বেতন: হিসাব নিরীক্ষক ও হিসাব রক্ষক  (গ্রেড-১১) পদের জন্য ১২৫০০-৩০২৩০ টাকা,এরোড্রাম অপারেটর,রেডিও অপারেটর ও রেডিও টেকনিশিয়ান  (গ্রেড-১২) পদের জন্য ১১৩০০-২৭৩০০ টাকা, সাঁট-লিপিকার কাম কম্পিউটার অপারেটর ও খাজাঞ্চি (গ্রেড-১৩) পদে জন্য ১১০০০-২৬৫৯০ টাকা, অগ্নি নির্বাপক মোটর চালক,গ্রন্থাগারিক, পরিসংখ্যান সহকারি, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর (গ্রেড-১৪) পদের জন্য ১০২০০- ২৪৬৮০ টাকা, মোটার পরিবহন ফিটার ড্রাইভার, মোটর মেকানিক, ড্রাফটসম্যান, বিদ্যুৎ কারিগর, ভারী যানবাহন চালক ও ক্রেনফর্ক লিফট চালক (গ্রেড-১৫) পদের জন্য ৯৭০০-২৩৪৯০,ওয়েল্ডার, সার্ভেয়ার, কনিষ্ঠ ড্রাফটম্যান এবং কনিষ্ঠ ট্রেসার, ল্যাবরেটরী ট্রেস্টিং সহকারী, ইঞ্জিন চালক, সহকারী বিদ্যুৎ কারিগর, সহকারী বিদ্যুৎ মেকানিক (গ্রেড-১৬) পদের জন্য ৯৩০০-২২৪৯০ টাকা এবং তার কারিগর (গ্রেড-১৭) পদের জন্য ৯০০০-২১৮০০ টাকা এবং (জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী) তৎসহ বিধি অনুযায়ী দেয় অন্যান্য ভাতা/ সুবিধাদি।

LEAVE A REPLY