আন্তর্জাতিক ডেস্ক
সিন্ধু নদের পানিচুক্তি নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে আবারও সুর চড়া করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সুতলেজ, বিয়াস ও রাভি নদীর এক ফোঁটা পানিও যাতে পাকিস্তানে পৌঁছতে না পারে, তা তিনি নিশ্চিত করবেন বলে জানিয়েছেন।

এসব নদীর পানি পাকিস্তানকে দিয়ে ‘নষ্ট’ না করে বরং তাঁর দেশের কৃষকদের কাজ লাগাবেন। পাঞ্জাবের ভাটিণ্ডায় এক জনসভায় গতকাল মোদি এসব কথা বলেন।

পার্লামেন্ট যখন তাঁর নোট বাতিল নিয়ে উত্তপ্ত, তখন সিন্ধু পানিচুক্তি নিয়ে ফের আক্রমণাত্মক মেজাজে দেখা গেল প্রধানমন্ত্রী মোদিকে। জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানের বিরুদ্ধে একের পর সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগ করছে ভারতীয় সেনা। দিন কয়েক আগেই পাকিস্তানি সেনাদের হাতে নিহত হয় তিন ভারতীয় সেনা। এই পরিস্থিতিতে পাকিস্তানকে এ দেশের নদীর পানিতে পুষ্ট করার কোনো মানে হয় না বলে জানিয়েছেন মোদি।

পাঞ্জাবের ভাটিণ্ডায় গতকাল অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদি। এ উপলক্ষে আয়োজিত জনসভায় মোদি বলেন, ‘সিন্ধু পানিচুক্তি, সুতলেজ, বিয়াস রাভি- এসব নদীর পানি ভারতের কৃষকদের প্রাপ্য। পাকিস্তানের ক্ষেতে এই পানি ব্যবহার হওয়ার জন্য নয়। এবার থেকে এসব নদীর প্রতিটি ফোঁটা পানি পাকিস্তানে যাওয়া থেকে আটকানো হবে। পাঞ্জাব ও জম্মু-কাশ্মীরের কৃষকদের সেই পানি দেওয়া হবে। আমরা আমাদের প্রাপ্য অধিকার ছেড়ে দেব আর আমাদের কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে, তা কখনোই হতে দেওয়া যায় না।’

এত দিন কৃষকরা বারবার আবেদন করলেও কোনো সরকার এ বিষয়ে কোনো পদক্ষেপ করেনি বলে দাবি করেন মোদি। যথষ্টে পরিমাণে পানি পেলে পাঞ্জাবের কৃষকরা তাদের মাটিতে ‘সোনা’ ফলাতে পারেন বলেও আশা প্রকাশ করেছেন তিনি। তাদের সেই অধিকার তিনি এনে দেবেন বলে আশ্বস্ত করেছেন।

সূত্র: এই সময়

LEAVE A REPLY