পানি সম্মেলন উপলক্ষে হাঙ্গেরির বুদাপেস্টে রাষ্ট্রীয় সফরের অভিজ্ঞতা তুলে ধরতে আজ সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আজ বিকাল ৪টায় এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।
হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জানোস এডার’র আমন্ত্রণে গত ২৭ থেকে ৩০শে নভেম্বর চার দিনের দ্বিপক্ষীয় সফরে হাঙ্গেরি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি বুদাপেস্ট ওয়াটার সামিট-২০১৬তে অংশ নেন তিনি। গত ২৭শে নভেম্বর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফর শেষে বুধবার মধ্যরাতে দেশে ফেরেন তিনি।

পানি সম্মেলনে যোগ দেয়ার পাশাপাশি হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন শেখ হাসিনা। দুই সরকার প্রধানের উপস্থিতিতে পানি ব্যবস্থাপনা, কৃষি ক্ষেত্রে সহযোগিতা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে যোগাযোগ বৃদ্ধির বিষয়ে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে পুরনো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এই সফরের মধ্য দিয়ে উজ্জীবিত হবে এবং তা সম্ভাবনার পূর্ণতায় পৌঁছাবে-এমন মত প্রকাশ করে বুধবার এক যৌথ বিবৃতিতে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এছাড়া বিশ্বজুড়ে পানির নিরাপত্তা নিশ্চিত করতে বুদাপেস্ট ওয়াটার সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে সাত দফা প্রস্তাব তুলে ধরেন তিনি।
পানি ব্যবস্থাপনায় সার্বজনীন বৈশ্বিক উদ্যোগের উপর গুরুত্ব আরোপ করেন বাংলাদেশের সরকার প্রধান। সফরকালে তিনি হাঙ্গেরির প্রেসিডেন্ট এবং অন্য বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে ‘সাসটেইনেবল ওয়াটার সলিউশন এক্সপো’ পরিদর্শন করেন।

এছাড়া, শীর্ষ সম্মেলনের একটি উচ্চ পর্যায়ের বৈঠকেও অংশ নেন তিনি। ৪ দিনের হাঙ্গেরি সফরের সমাপনী দিনে মঙ্গলবার দেশটির রাজধানী বুদাপেস্টে অল ইউরোপিয়ান আওয়ামী লীগ আয়োজিত এক নাগরিক সংবর্ধনায় যোগ দেন প্রধানমন্ত্রী।

 

LEAVE A REPLY