আন্তর্জাতিক ডেস্ক

বেশ কিছু কোম্পানি ইতিমধ্যেই চালকবিহীন গাড়ি তৈরির জন্য কাজ শুরু করে দিয়েছে। আমেরিকার নামী গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড ২০২১ সালের মধ্যে স্বয়ংচালিত গাড়ি রাস্তায় নামানোর পরিকল্পনা করেছে। আরেকটি বৃহৎ ইন্টারনেট কোম্পানি গুগল ইতিমধ্যে স্বয়ংচালিত গাড়ি রাস্তায় নামিয়ে পরীক্ষা করা শুরু করে দিয়েছে। এ ছাড়া ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেজলা ঘোষণা করেছে যে এখন থেকে তারা যত গাড়ি বানাবে তার সবগুলোতেই স্বয়ংক্রিয়ভাবে চালানোর প্রযুক্তি সংযুক্ত থাকবে।

অনেক দিন ধরেই জল্পনা শোনা যাচ্ছিল  যে কম্পিউটার ও আইফোন নির্মাতা কোম্পানি এ্যাপলও চালকবিহীন গাড়ি তৈরি করতে পারে কিন্তু কোম্পানিটি তা স্বীকার করে নি। তবে সকল জল্পনার অবসান ঘটিয়ে এ্যাপল এই প্রথমবারের মতো স্বীকার করেছে যে তারা চালকবিহীন গাড়ি তৈরির জন্য অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের পরিবহন সংক্রান্ত নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কাছে দেয়া এক চিঠিতে এ্যাপল বলেছে, তারা স্বয়ং-চালিত গাড়ির ভবিষ্যৎ সম্ভাবনার ব্যাপারে খুবই আগ্রহী।

এ্যাপল ইতিমধ্যেই গাড়ি সংক্রান্ত কিছু ইন্টারনেট ডোমেইন নাম রেজিস্টার করেছে, যেমন এ্যাপল ডট কার এবং এ্যাপল ডট অটো। খবর বিবিসি।

 

LEAVE A REPLY