১৫তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আগামী মাসে শুরু হচ্ছে । রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ১২ জানুয়ারি থেকে শুরু হয়ে ২০ জানুয়ারি পর্যন্ত উৎসবটি চলবে।

ভারত, রাশিয়া, ব্রাজিল, ভেনেজুয়েলা, কিউবা, কাজাখস্তান, কিরগিজস্তান, নেপাল, আর্জেন্টিনা, সুইজারল্যান্ড, সাইপ্রাস, জর্জিয়া, ইংল্যান্ড, মায়ানমার, তুরস্ক, ইরান, তাজিকিস্তান ও চিলিসহ ৬৬ দেশ থেকে স্বনামখ্যাত নির্মাতাদের চলচ্চিত্র প্রদর্শিত হবে। বাংলাদেশ থেকে ৩টি ছবি এ উৎসবে প্রদর্শনের জন্য চুড়ান্ত হয়েছে। এরমধ্যে রয়েছে তৌকীর আহমেদ’র ‘অজ্ঞাতনামা, অমিতাভ রেজা চৌধুরীর ‘আয়নাবাজি’ও বিজন ইমতিয়াজের ‘মাটির প্রজার দেশে’ দেখানো হবে এ প্রদর্শনীতে।

উৎসবে অস্ট্রেলেশিয়া (অস্ট্রেলিয়া ও এশিয়া) প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউটস, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্মস, স্ক্যান্ডিনেভিয়ান ফিল্ম সেশন এবং উইমেন্স ফিল্ম সেশন বিভাগে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে।

রেট্রোস্পেকটিভ বিভাগে দেখানো হবে ইরানের আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চলচ্চিত্র নির্মাতা আব্বাস কিয়ারোস্তামির সিনেমা ‘ক্লোজ আপ, ‘টেস্ট অব চেরি, ‘দ্য উইন্ড উইল ক্যারি আস, ‘সার্টিফাইড কপি’ ও ‘ লাইক সামওন ইন লাভ’।

১৩ ও ১৪ জানুয়ারি অলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে উৎসবের অংশ হিসেবে এবার সপ্তমবারের মতো আয়োজন করা হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ’ও চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক সেমিনারের।

জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তন, বসুন্ধরা শপিং কমপ্লেক্স-এর স্টার সিনেপ্লেক্স, ঢাকার অলিয়ঁস ফ্রসেজ মিলনায়তন এবং আমেরিকান সেন্টার মিলনায়তনে উৎসবের সিনেমাগুলো প্রদর্শিত হবে।

LEAVE A REPLY