হুজি শীর্ষ নেতা মুফতি হান্নানসহ তিনজনের মৃত্যুদণ্ড বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় তাদেরকে এই দণ্ড দেয়া হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর দুই আসামি হলেন- শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপন।

হাইকোর্ট বিভাগের রায়ের বিরুদ্ধে তিন আসামির আপিল খারিজ করে দিয়ে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ বুধবার সকালে এই রায় ঘোষণা করে। এই রায়ের ফলে এই তিন আসামির সামনে রায়ের বিরুদ্ধে রিভিউ করার সুযোগ পাবে।

সেইসাথে মুফতি হান্নানের ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি ও মুফতি মইনউদ্দিন ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ ওরফে খাজাকে যাবজ্জীবন কারাদণ্ডের রায়ও বহাল রেখেছে আপিল বিভাগ। দণ্ডপ্রাপ্তরা সকলেই কারাগারে রয়েছেন।

প্রসঙ্গত, তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় হুজি নেতা মুফতি আব্দুল হান্নানসহ তিন আসামিকে দেয়া ফাঁসির রায় বহাল রাখে হাইকোর্ট বিভাগ। বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আসামিদের আপিল খারিজ করে এই রায় দেয়া হয়। একইসঙ্গে মুফতি হান্নানের ভাই মহিবুল্লাহ ও মুফতি মইনউদ্দিনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ বহাল রাখে আদালত। পরে হাইকোর্ট বিভাগের রায়ের বিরুদ্ধে মুফতি হান্নানসহ আসামিরা আপিল করেন।

গত কয়েক কার্যদিবসে এই আপিলের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ এবং আসামিপক্ষে আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা ও মোহাম্মদ আলী শুনানি করেন। শুনানি শেষে আজ আপিল আবেদন খারিজ করে দেয়।

LEAVE A REPLY