লাইফস্টাইল ডেস্ক: দেখুন পরাবাস্তব পেইন্টিং কিংবা সাইন্স-ফিকশন দৃশ্যের মত দেখতে কয়েকটি জায়গার ছবি। এগুলি দেখতে অন্যভুবনের মত অদ্ভুতদর্শন মনে হলেও এই পৃথিবীরই আমাদের না জানা বা অল্প জানা কিছু স্থানের ছবি।

  •  সালার দে ইয়ুনি, বলিভিয়া……

  •  তিয়ানজি পর্বতমালা, চীন…………

একইসাথে খুব লম্বা এবং চিকন ধরনের এই পর্বতগুলি দেখে মনেই হয় না এইগুলি পৃথিবীতেই আছে। মনে হয় পৃথিবীর বাইরের কোথাও। এই পর্বতগুলি এ কারণে জেমস ক্যামেরনের আভাটার ছবিতেও ব্যবহার করা হয়েছে। ৩৮০ মিলিয়ন বছর আগে এইগুলি সমুদ্রের তলদেশে গড়ে উঠেছিল, পানি প্রবাহের কারণে এর আশেপাশের বালির তৈরি পাথরগুলি ধ্বংস হয়ে গেছে। শুধু শক্ত শিলাগুলিই টিকে আছে। কোনো পর্বতের দৈর্ঘ্য সমুদ্র-পৃষ্ঠ থেকে ৪০০০ ফুট উঁচু।

  •  সেন্টিনেলস অব দ্য আর্কটিক, ফিনল্যান্ড…….

এই গুলিই সেন্টিনেলস বা বরফে ঢাকা বড় আকারের গাছ। এই অদ্ভূত দৃশ্যটি শুধু শীতকালেই চোখে পড়ে যখন তাপমাত্রা -৪০ থেকে -১৫ ডিগ্রী সেন্টিগ্রেডের মধ্যে অবস্থান করে।
  •  রীড ফ্লুট কেইভস, চীন……

এই ২৪০ মিটার গুহা দৃশ্যটি গত ১২০০ বছর ধরে চীনের গুইলিনের সবছেয়ে জনপ্রিয় একটি আকর্ষণের জায়গা। এর সুন্দর স্টালাকটাইট, স্টালাগমাইট, পিলার পানির ক্ষয়ের ফলে সৃষ্টি হয়েছিল। বর্তমানে এইগুলি বিভিন্ন রঙের আলো দিয়ে হাইলাইট করা। এর ফলে এটা সুন্দর একটি সুররিয়াল পরিবেশ তৈরি করে।

  •  স্কাফটাফেল আইস কেইভ, আইসল্যান্ড……….

যখন পানির প্রবাহ কোনো হিমবাহের ভিতরে গর্ত তৈরি করে তখন হিমবাহের প্রান্তে অস্থায়ীভাবে বরফের গুহা বা আইস কেইভ তৈরি হয়। এই আইস কেইভের ভিতরটা খুব আবদ্ধ। এর ভিতরে অল্প পরিমাণ বাতাস আছে। এবং এই গুহার দেয়াল নীল ছাড়া আর সব আলো শুষে নেয়। ফলে এখানের বরফ একটি আকর্ষণীয় রঙে দেখা যায়।

 

 

LEAVE A REPLY