মাহমুদউল্লাহ বিপিএল সেরা

শক্তি-সামর্থ্যে সবচেয়ে পিছিয়ে থাকা দলের একটিকে নেতৃত্ব দিয়েছেন দারুণ ভাবে। শেষ পর্যন্ত দল চূড়ান্ত সাফল্য পায়নি। তবে দলকে সেরা করার চেষ্টায় সেরা হয়ে গেছেন নিজেই। এবারের বিপিএলের ম্যান অব দা টুর্নামেন্ট মাহমুদউল্লাহ।

খুলনা টাইটানস অধিনায়ককে দিয়ে বিপিএলের টুর্নামেন্ট সেরার পুরস্কার আবার ফিরল বাংলাদেশে। প্রথম দুই আসরে টুর্নামেন্ট সেরা হয়েছিলেন সাকিব আল হাসান। এক বছর বিরতির অনুষ্ঠিত গত বছরের আসরে সেরা ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাকিস্তানি বংশোদ্ভূত ইংলিশ অলরাউন্ডার আসহার জাইদি।

bpl

 

এবারের আসরে ব্যাট হাতে মাহমুদউল্লার রান টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ। ১৪ ইনিংসে ৩৩ গড়ে ৩৯৬ রান, স্ট্রাইক রেট ১১৮.২০। বল হাতে উইকেট ১০টি।

তবে শুধু রান আর উইকেট সংখ্যায় বাধা যাবে না এবারের বিপিএলের মাহমুদউল্লাহকে। এমনিতেই তার দলে ছিল না তেমন কোনো উল্লেখযোগ্য বড় তারকা। ভরসা ছিল যাদের ওপর, তাদের বেশিরভাগও পূরণ করতে পারেননি প্রত্যাশা। মাহমুদউল্লাহকেই তাই নিতে হয়েছে দায়িত্ব।

রানগুলির বেশিরভাগই মাহমুদউল্লাহকে করতে হয়েছে দলের বিপর্যয়ে। ম্যাচের পর ম্যাচ প্রায় একা টেনেছেন দলকে। বিধ্বস্ত দলকে কখনও এনে দিয়েছেন সম্মানজনক রান, কখনও লড়ার রান, কখনও বা চ্যালেঞ্জিং স্কোর।

তেমনি উইকেটগুলিও ছিল গুরুত্বপূর্ণ। শেষ ওভারে অসাধারণ বুদ্ধিদীপ্ত বোলিংয়ে দলকে জিতিয়েছেন দুটি ম্যাচে। কখনও দলকে এনে দিয়েছেন প্রয়োজনীয় ব্রেক থ্রু, জাগিয়েছেন আশা।

এসবের সঙ্গে যোগ হয়েছিল অসাধারণ নেতৃত্ব। গত বিপিএলেও মাঝারি মানের বরিশাল বুলসকে ফাইনালে তুলে দারুণ আলোচিত হয়েছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ। এবারও প্রায় আনকোরা একটি দলকে শেষ চারে তুলে এনেছেন অনুপ্রেরণাদায়ী নেতৃত্বে।

mahmudu

টুর্নামেন্ট সেরা মাহমুদউল্লাহর জোর প্রতিদ্বন্দ্বী ছিলেন চিটাগং ভাইকিংসের আফগন অলরাউন্ডার মোহাম্মদ নবি। ১০ ইনিংসে ৩২.৮৫ গড়ে ২৩০ রান করেছেন নবি, স্ট্রাইক রেট ১৭৪.২৫। বল হাতে স্পিনারদের মধ্যে সর্বোচ্চ ১৯ উইকেট। ছিল ম্যাচ জেতানো কিছু পারফরম্যান্স।

লড়াইয়ে ছিলেন ডোয়াইন ব্রাভো, তামিম ইকবালরাও। ঢাকা ডায়নামাইটসের ক্যারিবিয়ান অলরাউন্ডার ব্রাভো নিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ ২১ উইকেট। টুর্নামেন্টের সর্বোচ্চ ৪৭৬ রান করেছেন তামিম ইকবাল।

তবে ব্যাটিং-বোলিংয়ে গুরুত্বপূর্ণ অবদান আর দুর্দান্ত নেতৃত্ব, সব কিছু মিলিয়ে সবাইকে ছাপিয়ে গেছেন মাহমুদউল্লাহ।

LEAVE A REPLY