আগামী জানুয়ারি মাস থেকে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট দিতে হবে না। শিক্ষার্থীদের ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ হারে ভ্যাট আরোপের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মজিবুর রহমান মিয়ার ডিভিশন বেঞ্চ সোমবার এই রায় দেয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ড. শাহদীন মালিক।

শুনানি শেষে আইনজীবী বলেন, এই রায়ের ফলে জানুয়ারি থেকে ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না।

vat-5

এর আগে দুই অভিভাবকের করা রিট আবেদনের শুনানি শেষে গত বছরের ১৭ সেপ্টেম্বর ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে ৭ দশমিক ভ্যাট আরোপ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল করেন হাইকোর্ট।

ইংলিশ মিডিয়াম স্কুলের দুইজন শিক্ষার্থীর অভিভাবক ফাইজুল ইসলাম ও সেলিম আজম ভ্যাট প্রদানের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন।

vat-2

রিট আবেদনে বলা হয়, ভ্যাট আরোপের কারণে ইংলিশ মিডিয়াম শিক্ষার সুযোগ সংকুচিত হয়েছে। এছাড়া এটি বৈষম্যমূলকও। কারণ বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর ওপর সরকার ভ্যাট আরোপ করেছিল তা প্রত্যাহার করে নেয়া হয়েছে। ফলে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর ওপর ভ্যাট আরোপ ন্যায়সঙ্গত নয়।

জানা যায়, ২০১২ সালে সরকার ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর। এবছর তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

LEAVE A REPLY