নিউজিল্যান্ডের সমাজবাদী রক্ষণশীল অর্থমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী বিল ইংলিশ সোমবার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। তিনি সাবেক প্রধানমন্ত্রী জন কির স্থালাভিষিক্ত হয়েছেন। জন কি গত সপ্তাহে আকস্মিকভাবে প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিল ইংলিশ ওয়েলিংটনের গভর্নমেন্ট হাউসে শপথ নেন। এছাড়া উপ-প্রধানমন্ত্রী হিসেবে সামাজিক গৃহায়ণমন্ত্রী পলা বেনেটের নাম ঘোষণা করা হয়েছে।

দেশটির ক্ষমতাসীন ন্যাশনাল পার্টির ককাসের এক বৈঠকে আনুষ্ঠানিকভাবে বিল ইংলিশকে প্রধানমন্ত্রী ও পলা বেনেটকে উপ-প্রধানমন্ত্রী করা হয়।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর প্রথম ভাষণে ইংলিশ বলেন, তিনি একদল শক্তিশালী এমপি ও দেশের উন্নয়নে বিভিন্ন ধারণা বাস্তবায়নে নেতৃত্ব দেবেন। তিনি বেনেটকে সুদর্শন, সুদক্ষ ও কর্মক্ষম বলে উল্লেখ করেন।

ন্যাশনাল পার্টির প্রেসিডেন্ট পিটার গুডফেলো আশা প্রকাশ করেন, ইংলিশ ও বেনেট তাদের কর্মকাণ্ডের মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ নেতায় পরিণত হবেন।

তিনি বলেন, তাদের সুদৃঢ় নেতৃত্বে নিউজিল্যান্ড আরো সামনের দিকে এগিয়ে যাবে।

ইংলিশ ১৯৯০ সালে পার্লামেন্ট সদস্য হন এবং এরপর তিনি শিক্ষা, স্বাস্থ্য ও অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে আকস্মিকভাবে পদত্যাগ করেন জন কি। তিনি আট বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে বিরত থাকার কথাও জানান তিনি।

জন কি পদত্যাগের পর দায়িত্ব সামলান তার উপ-প্রধানমন্ত্রী বিল ইংলিশ। এরপর দেশটির ক্ষমতাসীন ন্যাশনাল পার্টি নতুন প্রধানমন্ত্রী হিসেবে বিল ইংলিশকেই নিয়োগ দেয়।

LEAVE A REPLY