প্রায় ১৫০ জন ভারতীয় নাগরিকের মৃতদেহ সৌদি আরবের বিভিন্ন মর্গে রয়েছে। তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ থেকে কর্মসূত্রে সৌদিতে গিয়েছিলেন ওই ভারতীয়রা।

মূলত রোগে ভুগে, দুর্ঘটনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে তাদের। কয়েকজনকে হত্যা করা হয়েছে, কয়েকজন আত্মহত্যা করেছেন। বর্তমানে তাদের পরিবার শেষকৃত্যের জন্য মৃতদেহগুলি দেশে ফিরিয়ে আনতে পারছে না। কেননা সৌদি প্রশাসনের তদন্ত শেষ না হলে তা সম্ভব নয়।

এছাড়া স্বজনদের মৃতদেহ পেতে আরেকটা সমস্যা হলো সৌদির নিয়োগকর্তারা মৃতদেহগুলি ভারতে পাঠানোর খরচ বহন করতে চাইছেন না। কারণ প্রথমত, কড়া সৌদি আইন মোতাবেক মৃতদেহগুলি দেশের বাইরে পাঠানো মুশকিল। দ্বিতীয়ত এক একটি মৃতদেহ সৌদি থেকে ভারতে পাঠাতে ৪-৬ লক্ষ টাকা করে খরচ হয়।

এই বিপুল খরচ ও আইনি জটিলতার ভয়েই মৃতদেহগুলি ভারতে পাঠাতে চাইছেন না নিয়োগকর্তারা। দিনের পর দিন দেহগুলি কার্যত অযত্নে মর্গেই পড়ে রয়েছে। এই বিষয়ে কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছে মৃতদের পরিবার।

রিয়াদে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেও মিলছে না সমাধান পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ মৃতদের পরিবারের। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও কার্যত হাত তুলে নিয়েছেন।

তাদের বক্তব্য, সৌদি আরবে যাদের বাড়ি বা সংস্থায় ওই ভারতীয়রা কাজ করতে গিয়েছিলেন, তাদের বারবার ফোন বা ইমেল করলেও কোনো উত্তর মিলছে না। আরেকটা সমস্যা হলো বিমানের কার্গোতে করে মৃতদেহগুলি ভারতে আনা যায়। কিন্তু বেশ কয়েকটি মৃতদেহ একত্র না হলে বিমান সংস্থাগুলিও এ বিষয়ে উৎসাহ দেখাচ্ছে না।

LEAVE A REPLY