পুঁজিবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইল লি. এর ২১ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আজ রাজধানীর পান্থপথের সামারাই কনভেশন সেন্টারে সকাল ১০টায় অনুষ্ঠিত হয়ে ১০টা ১৭ মিনিটে শেষ হয়েছে।

অর্থাৎ মাত্র ১৭ মিনিটেই এজিএমের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন। তাছাড়া এজিএমে উপস্থিত বিনিয়োগকারীর সংখ্যাও ছিল একেবারেই কম। মাথা গুনে যার সংখ্যা সর্বোচ্চ ২শ ও হবে বলে মনে হয়নি।

এছাড়াও সভায় কোম্পানির ৬টি এজেন্ডা অত্যন্ত দ্রুততার সাথে নির্বাচিত কিছু বিনিয়োগকারী অনুমোদন করেছেন। এজেন্ডার ওপর কাউকে আলোচনা করতে দেয়া হয়নি।

এজেন্ডার ওপর কাউকে আলোচনা করতে দেয়া হয়নি
কিছু না বুঝে না শুনেই যারা পাশ পাশ বলে চিৎকার করছেন তাদের কয়েক জন এজিএম পার্টির লোক আর বাকিরা কোম্পানির ভাড়াটিয়া শেয়ার হোল্ডার।

কোম্পানির বেশ কিছু কর্মচারীও শেয়ার হোল্ডারের নাম করে এখানে উপস্থিত আছেন। তারাও পাশ পাশ বলে চেচাচ্ছেন।

তথ্যানুযায়ী, এজিএমে ৫ টি সাধারণ এজেন্ডা এবং একটি বিশেষ এজেন্ডা পাশ হয়েছে। সাধারণ এজেন্ডার মধ্যে রয়েছে- ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন, সমাপ্ত অর্থ বছরের জন্য ১২ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ স্টক ডিভিডেন্ড অনুমোদন, শারমিন সালাম ও তানভির আহমেদকে পুনরায় পরিচালক হিসেবে নিয়োগের অনুমোদন, নিরীক্ষক আহমেদ অ্যান্ড আখতারকে পুনরায় বর্ধিত সম্মানীতে নিরীক্ষক হিসেবে নিয়োগ অনুমোদন এবং স্বতন্ত্র পরিচালক শেখ বশির আহমেদকে পুনরায় নিয়োগ অনুমোদন।

আর বিশেষ এজেন্ডা হিসেবে সভায় কোম্পানির সংঙ্ঘ বিধির ১৭ টি ধারা সংশোধন, সংযোজন এবং বাতিল করা হয়েছে। এজিএমে কোম্পানির গুরুত্বপূর্ণ ইস্যুতে বিনিয়োগকারীদের মতামত প্রদানের রেওয়াজ থাকলেও এক্ষেত্রে অত্যন্ত দ্রুততার সাথে উত্থাপিত এজেন্ডা অনুমোদন করা হয়েছে।

রেওয়াজ অনুযায়ী কাউকেই আলোচনার সুযোগ দেয়া হয়নি। এমনকি এজেন্ডা পুরোপুরি উত্থাপনের আগেই বিনিয়োগকারীরা পাশ পাশ বলে সম্মতি প্রদান করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন শেয়ার হোল্ডার বলেন, কিছু না বুঝে না শুনেই যারা পাশ পাশ বলে চিৎকার করছেন তাদের কয়েক জন এজিএম পার্টির লোক আর বাকিরা কোম্পানির ভাড়াটিয়া শেয়ার হোল্ডার।

কোম্পানির বেশ কিছু কর্মচারীও শেয়ার হোল্ডারের নাম করে এখানে উপস্থিত আছেন। তারাও পাশ পাশ বলে চেচাচ্ছেন। এদের প্রত্যেকের হাতে ২-৩টি করে কোম্পানির আর্থিক প্রতিবেদনের কপি দেখা গেলেও কোম্পানি সেক্রেটারি এম সাইফুল চৌধুরির কাছে একটি প্রতিবেদনের কপি চাইলে তিনি তা দিতে পারেননি।

উল্লেখ্য, সভায় এনভয় টেক্সটাইলের চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক সালাম মুর্শেদী, পরিচালক শেহরিন সালাম ঐশী, স্বতন্ত্র পরিচালক আবুল কালাম আজাদ এবং শেখ বশির আহমেদসহ কোম্পানির উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY