দেশের দুই গুরুত্বপূর্ণ নির্বাচন আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। এর একটি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) অপরটি চিকিৎসকদের পেশাদার সংগঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) নির্বাচন। নাসিকের নির্বাচন নির্দিষ্ট একটি অঞ্চলভিত্তিক। অপরদিকে বিএমএ নির্বাচন রাজধানীসহ দেশব্যাপী হবে। কিন্তু দেশের সকল শ্রেণি-পেশার মানুষের নাসিক নির্বাচনকে ঘিরেই কৌতূহল বেশি।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশবাসীর নজর নাসিক নির্বাচনের দিকে। গণমাধ্যমকর্মীরা গত কয়েকদিন যাবত নারায়ণগঞ্জে অবস্থান করে নির্বাচনের হাল-হকিকত জানাচ্ছেন। আওয়ামী লীগ নাকি বিএনপির প্রার্থী জয়ী হবে, নির্বাচনে সংসদ সদস্য শামীম ওসমানের প্রকৃত ভূমিকা কি হবে ইত্যাদি নিয়ে জল্পনা কল্পনা ও উত্তেজনা চলছে। অপরদিকে আগামীকাল বিএমএ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা জানলেও অধিকাংশ ভোটারের মধ্যে উত্তেজনা নেই।

বিএমএ নির্বাচনে যারা পরিচালনার দায়িত্বে রয়েছেন তাদের প্রতি অনাস্থা জানিয়ে বিএনপি সমর্থিত চিকিৎসকদের সংগঠন ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে। বিএমএ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অনুসারী স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) মনোনীত ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও ইহতেসামুল হক চৌধুরী দুলাল অংশগ্রহণ করছেন। ড্যাব নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় সকল শ্রেণির চিকিৎসকদের মধ্যে বিএমএ নির্বাচন নিয়ে আগ্রহ তেমন নেই!

খোঁজ নিয়ে জানা গেছে, স্বাচিপ প্যানেলের প্রতিদ্বন্দ্বী হিসেবে কমিউনিস্ট দলের অনুসারী চিকিৎসকদের কয়েকজন অংশগ্রহণ করছেন। তবে ড্যাব নির্বাচনে না আসায় স্বাচিপ প্যানেলের জয় এখন সময়ের ব্যাপার বলে মনে করছেন চিকিৎসকরা।

ড্যাব অংশগ্রহণ না করলেও স্বাচিপ প্যানেলের প্রার্থীরা গত একমাসেরও বেশি সময় ধরে রাজধানীসহ সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতাল ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানে পরিচিতি সভার মাধ্যমে নির্বাচনের আমেজ ছড়িয়েছেন। রাজনীতি যার যার বিএমএ সবার, এমন স্লোগানে বিএমএ’র হৃতগৌরব ফিরিয়ে আনবেন বলে প্রতিশ্রুতি দিচ্ছেন প্যানেলের প্রার্থীরা।

জানা যায়, ২০১২ সালে বিএমএ’র সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। চলতি বছর বিএমএতে সারাদেশে ভোটার সংখ্যা ৩৬ হাজার ১৬৬ জন। ঢাকায় ভোটার সংখ্যা ১৩ হাজার ৭০৪ জন।

বিএমএর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মোট ৫১ জন, যার মধ্যে ৪৮টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ৯টি পদের মধ্যে ছয়জন কোঅপ্ট সদস্য, দুজন বিএমএর সাবেক সভাপতি ও মহাসচিব (যদি তারা নির্বাচিত না হন) ও জার্নাল কমিটির চেয়ারম্যান হিসেবে একজন নিয়োগ পাবেন।

অন্যদিকে আগামীকাল বৃহস্পতিবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নাসিক নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ও বিএনপি মনোনীত প্রার্থী সাখাওয়াত হোসেন খান প্রতিদ্বন্ধিতা করছেন। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ২৭টি ওয়ার্ডের ১৭৪টি কেন্দ্র রয়েছে। ভোটকক্ষ এক হাজার ৩০৪টি। মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৫৬ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থী ভোটে অংশ নিচ্ছেন।

LEAVE A REPLY