প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল আগামী ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার প্রকাশ করা হবে । ওই দিন বেলা পৌনে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তরের পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরা হবে।

আজ বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় বলেন, সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থী ফলাফল জানতে পারবেন। একই দিন অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলও প্রকাশ করা হবে বলে এর আগে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও ইবতেদায়িতে দেশের বাইরে ১১টিসহ সারা দেশে ৭১৯৪টি কেন্দ্রে গত ২০ নভেম্বর থেকে এ পরীক্ষায় শুরু হয়ে শেষ হয় ২৭ নভেম্বর। প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ি সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রাথমিকে ছাত্রসংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন এবং ছাত্রী ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন। আর ইবতেদায়িতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৩১৯ জন এবং ছাত্রী এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন।

প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল এবং ইবতেদায়িতে এ পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে। ২০১৩ সাল থেকে এ পরীক্ষার সময় আধাঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে সরকার।

LEAVE A REPLY