বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সর্বাধিক ব্যবসা সফল ছবির নায়ক,ঢাকাই চলচ্চিত্রের খ্যাতিমান অভিনেতা,বাংলার রাজকুমার খ্যাত ইলিয়াস কাঞ্চনের আজ জন্মদিন। তিনি ১৯৫৬ সালের এই দিনে কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার আশুতিয়া পাড়ায় জন্ম গ্রহন করেন। বাবার নাম আব্দুল আলী,মাতার নাম সরুফা খাতুন।

ইলিয়াস কাঞ্চন ১৯৭৫সালে কবি নজরুল কলেজ থেকে এইচ এস সি পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন কিন্তু স্নাতক শেষ করতে পারেননি। এরই মধ্যে তিনি গুণী চলচ্চিত্র পরিচালক সুভাষ দত্তের সিনেমায় অভিনয়ের ডাক পান। ১৯৭৭ সালে ববিতার বিপরীতে’ বসুন্ধরা’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় জগতে অভিষেক ঘটে তার।

১৯৮৬ থেকে ১৯৯৫ তার চলচ্চিত্র জীবনের শ্রেষ্ঠ সময়। এ সময়ের মধ্যে তিনি নায়িকা শাবানা থেকে শুরু করে দিতি,চম্পা, অন্জু,মৌসুমী,পপি এমনকি শাবনুরের সঙ্গে অভিনয় করেন। তবে তিনি সবেচেয়ে বেশি সিনেমায় অভিনয় করেছেন নায়িকা দিতি সঙ্গে।
১৯৮৯সালে  ইলিয়াস কাঞ্চন/অন্জু অভিনীত’ বেদের মেয়ে জোসনা’ ছবিটি মুক্তি পায়। এ ছবিটি বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে ব্যবসা সফল ছবি। এ পর্যন্ত ৩৫০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন। তিনি ১৯৮৬ সালে ”পরিনীতা ”এবং ২০০৫ সালে ”শাস্তি ”ছবির জাতীয় চলচ্চিত্র পুরুস্কার পান। এছাড়াও তিনি বাচসস পুরুস্কার,জিয়া স্বর্নপদক,শেরে বাংলা স্মৃতি পদক,মানবাধিকার ফাউন্ডেশন পদক,ফুলকলি পদক,জাতীয় সাংবাদিক কল্যান সমিতি পদক,যুব পদকসহ অসংখ্য পুরুস্কার পান।

বর্তমানে  কাঞ্চন সামাজিক আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। তিনি তার স্ত্রীর সড়ক দূর্ঘটনায় মৃত্যু হবার পর ১৯৯৩ সালের ১ ডিসেম্বর থেকে” পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয় “শ্লোগানে দীর্ঘদিন কাজ করে যাচ্ছেন। নিরাপদ সড়ক চাই আন্দোলন বর্তমান বাংলাদেশে ব্যাপক ভাবে পরিচিতি লাভ করেছে এবং এর সাথে বিভিন্ন মহল একাত্মতা ঘোষণা করেছে। তিনি বর্তমানে নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। তাছাড়া  তিনি জাহানারা কাঞ্চন উচ্চ বিদ্যালয় সুজানগর পাবনা,চাঁদপাসা কলেজ, বাবুগঞ্জ, বরিশাল, জানে জাহান মাদ্রাসা করিমগঞ্জ, কিশোরগঞ্জ প্রতিষ্ঠা করেন।                                                                                                                                                                                                                                                                                      আজ এই জনপ্রিয় শক্তিমান অভিনেতা ইলিয়াস কাঞ্চনের জন্মদিনে তাকে জানাই অভিনন্দন। বাংলা চলচ্চিত্রের উজ্জল নক্ষত্র আমাদের মাঝে যুগ যুগ বেঁচে থাকুক এটাই সবার কামনা।

LEAVE A REPLY