তিনশ’ টাকার কাজ করতে ধরা হয়েছে চার লাখ টাকা !

এক হাজার ব্যবসা বা আর্থিক প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত তথ্য সম্বলিত একটি রেজিস্টার বুক বা নিবন্ধন বই তৈরি করতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) অর্থনৈতিক শুমারি বিভাগের কর্মকর্তারা প্রতিষ্ঠানপ্রতি খরচ ধরেছেন চার লাখ ১৮ হাজার টাকা। তথ্য বলতে ওইসব প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, জনবল, উৎপাদিত পণ্য, মালিকানা, সম্পদের পরিমাণ, বার্ষিক আয় ইত্যাদি। এসব তথ্য সংগ্রহ করে একটি বই ছাপতে এই বিপুল পরিমাণ অর্থ ধরেছেন কর্মকর্তারা । অথচ গত ২০০৫ এবং ২০০৯ সালে এরকম নিবন্ধন বই ছাপানো হয়েছিল। ২০০৫ সালে প্রতিষ্ঠানপ্রতি ব্যয় হয় মাত্র ২৩ টাকা ৬৫ পয়সা এবং ২০০৯ সালে প্রতিষ্ঠান প্রতি ব্যয় হয় ৫২ টাকা ৫০ পয়সা।

যদিও যুক্তরাজ্যের সাহায্য সংস্থা ডিএফআইডি আর্থিক অনুদানের মাধ্যমে এ রেজিস্টার তৈরি করে দিতে চেয়েছিল। ডিএফআইডির বাজেটে প্রতিটি প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহের জন্য খরচ ধরা হয় ৩১৩ টাকা ৮৫ পয়সা। এক লাখ ৫৫ হাজার প্রতিষ্ঠানের রেজিস্টার বই বানাতে মোট ব্যয় ধরা হয় ৪ কোটি ৮৮ লাখ টাকা। এই টাকা তারা অনুদান হিসেবে দিতে চেয়েছিল। কিন্তু সেই অনুদান না নিয়ে বিবিএস সরকারি ৪২ কোটি টাকা খরচ করে এই বিজনেস রেজিস্টার করছে।

সংশ্লিষ্টরা জানান, বিস্ময়কর এ খরচের হিসাব নিয়ে খোদ পরিসংখ্যান ব্যুরোতেই সৃষ্টি হয়েছে রসালো আলোচনা। প্রকল্পটি ইতিমধ্যে অনুমোদন হয়েছে। অনেকে বলছেন, এটা অর্থ লুটপাটের নতুন আয়োজন মাত্র। অবশ্য অপর পক্ষ এই খরচকে ‘যৌক্তিক’ দাবি করে প্রকল্পটি বাস্তবায়ন শুরু করেছে। বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ ওয়াজেদ এই পাইলট প্রকল্পে যে অত্যধিক ব্যয় ধরা হয়েছে, সেটাকে প্রথম দিকে ‘অপচয়’ বললেও অজ্ঞাত কারণে এখন এই প্রকল্প বাস্তবায়নের পক্ষে অবস্থান নিয়ে প্রাথমিক কাজ করার নির্দেশনা দিয়েছেন।

বিবিএস সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী ২০০৫ এবং ২০০৯ সালে এই রেজিস্টার তৈরিতে যথাক্রমে মোট খরচ হয়েছে ২২ লাখ টাকা এবং ৫০ লাখ টাকা। ২০০৫ সালে ৯৩ হাজার প্রতিষ্ঠান এবং ২০০৯ সালে ৯৫ হাজার প্রতিষ্ঠানের রেজিস্টার বই করা হয়। এবার বিবিএসের অর্থনৈতিক শুমারির কর্মকর্তারা তথ্য সংগ্রহ করে মাত্র এক হাজার বিজনেস রেজিস্টার করতে খরচ প্রস্তাব করেছেন প্রায় ৪২ কোটি টাকা। যদিও এ রেজিস্টার তৈরি করতে যুক্তরাজ্যের সাহায্য সংস্থা ডিএফআইডির আর্থিক ও কারিগরি সহায়তায় একটি বাজেট তৈরি করা হয়। সেই বাজেটে প্রতিটি প্রতিষ্ঠানের তথ্য সংগ্রহের জন্য খরচ ধরা হয়েছে ৩১৩ টাকা ৮৫ পয়সা। এক লাখ ৫৫ হাজার প্রতিষ্ঠানের রেজিস্টার বই বানাতে মোট ব্যয় ধরা হয় ৪ কোটি ৮৮ লাখ টাকা।

LEAVE A REPLY