নিখোঁজ হওয়া রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পরিবহন বিমানটি বিধ্বস্ত হয়েছে; কৃষ্ণসাগরে মিলেছে এর ধ্বংসাবশেষ।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে তদন্ত করে বিমান বিধ্বস্তের কারণ খুঁজে বের করতে নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

দেশটির মন্ত্রণালয় জানায়, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টিইউ-১৫৪ বিমানের ধ্বংসাবশেষ সোচি শহরের উপকূল থেকে দেড় কিলোমিটার দূরে কৃষ্ণসাগরের ৫০ থেকে ৭০ মিটার গভীরে পাওয়া গেছে।

রোববার স্থানীয় সময় ভোর ৫টা ২০ মিনিটে কৃষ্ণসাগর তীরবর্তী শহর সোচির অ্যাডলার বিমানবন্দর থেকে উড্ডয়নের বিশ মিনিট পর বিমানটি রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

বিমানটি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের, যা সিরিয়ার লাটকিয়া প্রদেশের দিকে যাচ্ছিল।

বিবিসির খবরে বলা হয়েছে, কৃষ্ণ সাগরে বিমানের ধ্বংসাবশেষ ও এক ব্যক্তির দেহ পাওয়া গেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিমানটিতে সৈন্য, সামরিক বাহিনীর বাহিনীর বাদক দল, ৮ জন ক্রু ও ৯ জন সাংবাদিক ছিলেন।

মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাসেনকভ বলেছেন, সিরিয়ায় দায়িত্বরত রুশ সেনাদের জন্য নতুন বছর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছিলেন বিমানটির আরোহীরা।

তিনি বলেন, সোচি থেকে ৬ কিলোমিটার দূরে যে একটি দেহ পাওয়া গেছে, তা বিধ্বস্ত বিমানের আরোহীর।

এর আগে স্থানীয় সময় রোববার ভোরে কৃষ্ণ সাগরের তীরবর্তী সোচি শহর থেকে ৯২ আরোহী নিয়ে উড্ডয়নের পরপরই রুশ সামরিক বিমানটি রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

বিবিসির খবরে বলা হয়, অসমর্থিত একটি সূত্র বলছে, বিমানটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের। সোচি থেকে সিরিয়ার লাতাকিয়া প্রদেশে যাওয়ার সময় রাডার থেকে বিমানটি বিচ্ছিন্ন হয়ে যায়।

আরটিএ’র খবরে বলা হয়েছে, স্থানীয় সময় রোববার ভোর ৫টা ২০ মিনিটে সোচি থেকে উড্ডয়নের মিনিট বিশেক পর ৫টা ৪০ মিনিটে সেটি রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

দ্য ফেডারেল এয়ার ট্রান্সপোর্ট এজেন্সি জানিয়েছে, বিমানের এই ফ্লাইটে কোনো সাধারণ মানুষ ছিল না।

২০১০ সালের এপ্রিলে টিইউ-১৫৪ একটি বিমান রাশিয়ার পশ্চিমাঞ্চল সমোলেস্কে বিধ্বস্ত হয়ে পোলিশ প্রেসিডেন্ট লেক ক্যাসয়স্কিসহ ৯৬ জন নিহত হন। এছাড়া ২০০১ সালে সার্বিয়ান এয়ারলাইন্সের তত্ত্বাবধানে টিইউ-১৫৪ বিমান দুর্ঘটনায় ৭৮ জন নিহত হয়।

LEAVE A REPLY