পোষাক কারখানাগুলো পাঁচ দিন বন্ধ থাকার পর শুরু হলো কর্মব্যাস্ততা

Female workers work at a garments factory in Bangladesh

টানা পাঁচ দিন বন্ধ থাকার পর আশুলিয়া শিল্পাঞ্চলের সব পোশাক কারখানাগুলো খুলে দেয়া হয়েছে আজ। সোমবার সকালে কারখানাগুলো খুলে দেয়া হলে কাজে যোগ দেন শ্রমিকরা।

গতকাল রোববার সন্ধ্যায় বন্ধ কারখানাগুলো খুলে দেয়ার ঘোষণা দেয় বিজিএমইএ। ন্যুনতম মজুরি ১৫ হাজার টাকা নির্ধারণের দাবিতে হঠাৎ করেই অশান্ত হয়ে ওঠে আশুলিয়া শিল্পাঞ্চল। দাবি আদায়ে টানা আটদিন কাজ না করেই কারখানা থেকে বেরিয়ে যান শ্রমিকরা।

একাধিক আলোচনায় সমাধান না আসলে বাধ্য হয়ে গত বুধবার থেকে আশুলিয়ার ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিজিএমইএ। পরদিন বন্ধ করে দেয়া হয় আরো চারটি কারখানা।

garments

এদিকে, সোমবার সকালে কারখানা খুলে দেয়া হলে দলে দলে কাজে যোগ দিতে দেখা গেছে শ্রমিকদের। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত শিল্পাঞ্চলের কোনো কারখানাতেই কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সুষ্ঠুভাবেই চলছে উৎপাদন।

অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে কারখানা গুলোর সামনে কড়া নিরাপত্তা বেষ্টনি গড়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনী। শিল্পাঞ্চলের জামগড়া, ছয়তলা ও নরসিংহপুর এলাকায় প্রতিটি কারখানার সামনে অবস্থান নিয়েছে জেলা পুলিশ ও শিল্প-পুলিশের সদস্যরা। রয়েছে র‌্যাব ও বিজিবির আলাদা টহল।

কারখানায় সুষ্ঠু পরিবেশ বজায় এবং সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি না করতে আজও মাইকের মাধ্যমে শ্রমিকদের সচেতন করা হচ্ছে পুলিশের পক্ষ থেকে।

LEAVE A REPLY