ডিএসই’র সূচক পাঁচ হাজার পয়েন্ট ছাড়িয়েছে

ইতিবাচক ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। এরই ধারাবাহিকতায় সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় দুই স্টক এক্সচেঞ্জে সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী ধারা লক্ষ্য করা যাচ্ছে।

একই সঙ্গে দর বাড়ছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এ সময় প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক ৫ হাজার পয়েন্ট ছাড়িয়ে গেছে।

সরকারের ইতিবাচক মনোভাব ও স্টেক হোল্ডারদের নানামুখী তৎপরতায় স্বাভাবিক ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। এই ইতিবাচক ধারাকে স্বাভাবিক মনে করছেন অর্থনীতিবিদ ও বাজার সংশ্লিষ্টরা।

অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম বলেন, বাজার ইতিবাচক দিকে যাওয়াটা স্বাভাবিক। কারণ দেশের পুঁজিবাজার ইনডেক্স ছয় থেকে সাড়ে ৬ হাজার হতে পারে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩০ পয়েন্টে অবস্থান করছে। এছাড়াও ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮৪ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এসময় ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬০ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। প্রথম আধা ঘণ্টায় মোট ২৬৬ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৭৫ টির, কমেছে ৭৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

সকাল ১১টায় অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৮ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৩৫২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২১ পয়েন্টে, সিএসই৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৫৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৫৭ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে এবং সিএসআই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৮ পয়েন্টে অবস্থান করছে।

এসময় সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৯ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। সিএসইতে মোট লেনদেন হয়েছে ১৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে বেড়েছে ৮৩টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার দর।

LEAVE A REPLY